শুক্রবার ১৯ জুলাই, ২০১৯ ইং , ৪ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

সেমি ফাইনাল প্রশ্নে সাকিবের গাণিতিক যুক্তি

জুন ২৫, ২০১৯ | ২:৪৫ পূর্বাহ্ণ

বিশ্বকাপের পয়েন্ট টেবিল বলছে ৭ ম্যাচ শেষে বাংলাদেশের পয়েন্ট ৭। এক ম্যাচ কম খেলে ৮ পয়েন্ট নিয়ে চারে স্বাগতিক ইংল্যান্ড। শেষ চার বা সেমি ফাইনালে যেতে হলে টাইগারদের অবশ্যই শেষ চারে থাকতে হবে। কিন্তু ম্যাচ হাতে মাত্র ২টি। যেখানে প্রতিপক্ষ ভারত ও পাকিস্তান। এর ভেতরে এক ম্যাচ জিতলে হবে না। জিততে হবে দুটিতেই। তখন মাশরাফিদের পয়েন্ট গিয়ে দাঁড়াবে ১১তে। বিড়ম্বনার শেষ এখানেই নয়। তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের দিকে।

পক্ষান্তরে ইংল্যান্ডের হাতে ম্যাচ আরো ৩টি। একটি জিতলেই পয়েন্ট গিয়ে দাঁড়াবে ১০। আর দুটিতে জিতলে পয়েন্ট হবে ১২। তখন সেমির দৌড় থেকে ছিটকে যাবে স্টিভ রোডস শিষ্যরা। যদি সেটা না হয় তবেই সাকিবদের আশা বেঁচে থাকবে। সঙ্গত কারণেই নিজেদের সেমি ফাইনালে উঠা সহজ নয় বলে জানালেন এই টাইগার অলরাউন্ডার।

রোজ বোল স্টেডিয়ামের সংবাদ সম্মেলন কক্ষে সে কথাটিই জানালেন সাকিব। তবে তাতে ছিল গাণিতিক হিসেবের দারুণ মিশ্রণ।

বিজ্ঞাপন

সাকিব জানালেন, ‘ইংল্যান্ডের তিনটি ম্যাচ আছে, কিন্তু জিততে হবে একটিতে। আমাদের দুটি ম্যাচ, দুটিতেই জিততে হবে। আবার অন্য ম্যাচগুলোর দিকে তাকিয়ে থাকতে হবে। গাণিতিকভাবে এটা কঠিন। কিন্তু যেহেতু খেলাটি ক্রিকেট, সেহেতু এখনই কিছু বলা যাচ্ছে না। অবশ্যই কঠিন হবে এবং আমাদের বিশ্বাস থাকতে হবে যে আমরা পারব।’

আগামী ২ জুলাই বার্মিংহ্যামের এজবাস্টনে নিজেদের অষ্টম ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। ৫ জুলাই লর্ডসে নবম ম্যাচে টাইগাররা মোকাবেলা করবে পাকিস্তানকে।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন