মঙ্গলবার ২৩ জুলাই, ২০১৯ ইং , ৮ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

বিশ্বকাপে বিশ্ব কাঁপানো সাকিব

জুন ২৫, ২০১৯ | ১২:১২ অপরাহ্ণ

বিশ্বকাপ ডেস্ক

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির সবশেষ প্রকাশিত ওয়ানডে প্লেয়ার র‌্যাংকিংয়ের ব্যাটিং ক্যাটাগরিতে সাকিব আল হাসান ৩৪ নম্বরে, বোলারদের ক্যাটাগরিতে ১৯ আর অলরাউন্ডার ক্যাটাগরিতে আছেন এক নম্বরে। টানা চতুর্থ বিশ্বকাপ খেলতে নেমেছেন সাকিব। টানা তৃতীয়বার বিশ্বসেরা অলরাউন্ডারের তকমা নিয়ে নেমেছেন দ্বাদশ বিশ্বকাপে।

চলতি বিশ্বকাপে সাকিবকে নিয়ে নতুন করে বলার কিছু নেই। প্রতিটি ম্যাচেই প্রতিপক্ষের মাথাব্যথার কারণ হয়ে উঠেছেন। ব্যাট-বলে দুর্দান্ত ছন্দ ধরে রেখে টাইগারদের নিয়ে এগুচ্ছেন। গ্রেটদের টপকে একেকটা মাইলফলকে নিজের নাম লেখাচ্ছেন। দ্বাদশ বিশ্বকাপ হয়ে উঠেছে সাকিবময়, বিশ্বমঞ্চ তাকে দিচ্ছে দুহাত ভরে।

আরেকবার দেখে নেওয়া যাক উড়ন্ত সাকিবের দুরন্ত পারফর্মগুলো:

  • ২০১৯ বিশ্বকাপে টাইগার জার্সিতে ৬ ইনিংস ব্যাট করে সাকিব করেছেন সর্বোচ্চ ৪৭৬ রান। যেখানে টানা দুটি সেঞ্চুরি সাকিবের নামের পাশে। আছে তিনটি ফিফটি। সর্বনিম্ন রান ৪১।
  • ৬ ইনিংসে ১০ উইকেট। বেস্ট বোলিং ফিগার ২৯/৫।
  • বিশ্বকাপে এটাই বাংলাদেশের সেরা বোলিং। তার আগে ২০১১ বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে ২১ রানে ৪ উইকেট নিয়ে শীর্ষে ছিলেন শফিউল ইসলাম।
  • একমাত্র প্লেয়ার হিসেবে বিশ্বকাপে ১০০০ রান এবং ৩০ উইকেটের বেশি নিয়েছেন সাকিব।
  • প্রথম কোনো অলরাউন্ডার হিসেবে বিশ্বকাপের এক আসরে ৪০০ প্লাস রান আর ১০ উইকেটের মালিক সাকিব।
  • দ্বিতীয় কোনো অলরাউন্ডার হিসেবে একই ম্যাচে ফিফটি প্লাস রান এবং ৫ উইকেটের মালিক সাকিব।
  • বাংলাদেশের জার্সিতে বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের মালিক সাকিব (৩৩টি)।
  • বাংলাদেশের জার্সিতে বিশ্বকাপে সর্বোচ্চ রানের মালিক সাকিব (১০১৬)।
  • দ্বাদশ বিশ্বকাপের ৩১ ম্যাচ শেষে সর্বোচ্চ ৪৭৬ রানের মালিক সাকিব।
  • বিশ্বকাপের আসরে একমাত্র ক্রিকেটার সাকিব, যার নামের পাশে দুটি সেঞ্চুরি আর দুইবার চার উইকেট করে নেওয়ার কীর্তি আছে। ২০১৫ সালের বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে নিয়েছিলেন ৪ উইকেট আর এই বিশ্বকাপে আফগানদের বিপক্ষে নিয়েছেন ৫ উইকেট।

১৯৮৩ সালে ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪০ রানের পাশাপাশি ৫ উইকেট নিয়েছিলেন। সেবার তার হাতেই উঠেছিল বিশ্বকাপ শিরোপা। ভারত সেবার প্রথমবারের মতো বিশ্বকাপ জেতে। ২০১১ সালে ভারতকে দ্বিতীয়বার বিশ্বকাপ জেতান যুবরাজ সিং। ব্যাট-বলে দুর্দান্ত ফর্ম দেখিয়েছিলেন সদ্যই জাতীয় দল থেকে অবসর নেওয়া যুবরাজ। সেই বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে ফিফটি প্লাস ইনিংসের পাশাপাশি নিয়েছিলেন ৫ উইকেট। আফগানদের বিপক্ষে এই বিশ্বকাপে একই পারফর্ম করে দেখালেন সাকিব। সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে সবার মনে এখন একই কথা, কপিল-যুবরাজদের মতো সাকিব বিশ্বকাপ জেতাতে পারবেন টাইগারদের।

বিজ্ঞাপন

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

** সাকিবের ৪৫তম ফিফটি, চলতি বিশ্বকাপে পঞ্চম ফিফটি প্লাস
** যে তালিকায় সাকিব ১৯তম
** কপিলকে টপকে গেলেন সাকিব
** যে কীর্তিতে সাকিব অনন্য
** বেস্ট বোলিং ফিগারেও শীর্ষে সাকিব
** তুষ্ট, তৃপ্ত, আপ্লুত রেকর্ড বয় সাকিব
** আইপিএলকে প্রমাণের কিছু নেই: সাকিব
** সেমি ফাইনাল প্রশ্নে সাকিবের গাণিতিক যুক্তি
** সাকিবময় ম্যাচ জিতে পাঁচে টাইগাররা

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন