বিজ্ঞাপন

দিনাজপুরের ২৯ ইটভাটা মালিকের বিরুদ্ধে হাইকোর্টে প্রতিবেদন দাখিল

June 25, 2019 | 11:43 am

ঢাকা: আদালতের আদেশ জালিয়াতি করে ইটভাটার কার্যক্রম চালানোর অভিযোগ আছে দিনাজপুরের ২৯ ইটভাটার ৩১ মালিকের বিরুদ্ধে। এসব মালিকের বিরুদ্ধে মামলা ও মামলা পরবর্তী তদন্ত চলছে জানিয়ে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করেছে দিনাজপুর জেলা পুলিশ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৫ জুন) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে ওই প্রতিবেদন দাখিল করা হয়।

আদালতে ইটাভাটা মালিকদের পক্ষে শুনানিতে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আল আমিন সরকার। সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল নাসিম ইসলাম।

এর আগে, গত ২০মে আদালতের আদেশ জালিয়াতি করে দিনাজপুরের ৩১ ইটভাটার কার্যক্রম চালানোর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে সিআইডি’র মাধ্যমে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে ইটভাটা পরিচালনায় হাইকোর্টের আদেশ জাল করার বিষয়টি তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে মামলা করতে দিনাজপুরের পুলিশ সুপারের প্রতি নির্দেশ দিয়েছিলেন আদালত।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ‘দিনাজপুরে ইটভাটা চালাতে হাইকোর্টের জাল আদেশ’ শিরোনামে গত ২৩ এপিল একটি প্রতিবেদন জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশিত হয়। এই প্রতিবেদনটি আদালতে দাখিল করেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

এরপর গত ২৮ এপ্রিল দিনাজপুর জেলা প্রশাসক হাইকোর্টে দুটি আবেদন করেন। আবেদনে অবস্থান ব্যাখ্যা করতে ইটভাটার মালিকদের আদালতে হাজির হতে এবং হাইকোর্টের আদেশ বিষয়ে জাল নথি তৈরী করায় ইট ভাটার মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশনা চাওয়া হয়।

ওই আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে ৩১ ইটাভাটার সঙ্গে সম্পৃক্ত মালিকদের আদালতে হাজিরের নির্দেশ দেওয়া হয়েছিলো। গত ১৬ মে তাদের হাজিরের জন্য ধার্য ছিল। কিন্ত হাইকোর্টের আদেশের কপি তাদের কাছে পৌঁছায়নি বলে পুনরায় দিন দিন ধার্য করা হলে তারা গত ২০ মে হাইকোর্টে হাজির হন। এরপর শুনানি নিয়ে আদালত জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থার নির্দেশ দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/জেএএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন