মঙ্গলবার ১৫ অক্টোবর, ২০১৯ ইং , ৩০ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত ইংল্যান্ডের

জুন ২৫, ২০১৯ | ৩:০৪ অপরাহ্ণ

বিশ্বকাপ ডেস্ক

হাইভোল্টেজ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগান। প্রথম বিশ্বকাপ শিরোপা জয়ের আশায় পঞ্চমবারের মতো বিশ্বকাপ আয়োজন করেছে ইংল্যান্ড। পয়েন্ট টেবিলের চার নম্বরে আছে স্বাগতিকরা। আর দুই নম্বরে অস্ট্রেলিয়া। উভয় দলই নিজেদের সপ্তম ম্যাচে লর্ডসে মঙ্গলবার (২৫ জুন) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় মুখোমুখি হবে। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি।

বিজ্ঞাপন

দুই দলের অবস্থান: আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে ইংল্যান্ড আছে সবার শীর্ষে। ইংলিশদের রেটিং পয়েন্ট ১২৪, আর ১০৯ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার ৫ম স্থানে আছে অস্ট্রেলিয়া।

চলতি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ইংলিশরা ১০৪ রানে উড়িয়ে দেয় দক্ষিণ আফ্রিকাকে। পরের ম্যাচে পাকিস্তানের কাছে হারে ১৪ রানে। বাংলাদেশকে হারায় ১০৬, উইন্ডিজদের বিপক্ষে জেতে ৮ উইকেটে, আফগানদের ১৫০ রানে উড়িয়ে দিয়ে সবশেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে হেরেছে ২০ রানের ব্যবধানে।

এদিকে, বিশ্বকাপে অজিরা নিজেদের প্রথম ম্যাচে আফগানদের বিপক্ষে ৭ উইকেটের জয় তুলে নিয়েছিল অজিরা। আর দ্বিতীয় ম্যাচে শক্তিশালী উইন্ডিজকে হারিয়েছিল ১৫ রানে। তৃতীয় ম্যাচে অবশ্য ভারতের কাছে হেরেছে ৩৬ রানে। এরপর পাকিস্তানের বিপক্ষে ৪১ রানের জয় দিয়ে আবারও জয়ের ধারায় ফেরে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা। লঙ্কানদের হারায় ৮৭ রানে আর বাংলাদেশের বিপক্ষে জেতে ৪৮ রানের ব্যবধানে।

বিজ্ঞাপন

ভেন্যু: লর্ডস নাম শুনলেই চোখের সামন ভেসে ওঠে সাদা চকচকে একটি মিডিয়া বক্সের ছবি। আর সবুজ ঘাসে মোড়ানো মাঠ। ক্রিকেটের মক্কা নামে পরিচিত ইংল্যান্ডের লর্ডস ক্রিকেট গ্রাউন্ড। পৃথিবীর সব থেকে পুরাতন ক্রিকেট স্টেডিয়ামের মধ্যে এটি অন্যতম। বয়স প্রায় ২০৫ বছর। ইতিহাস ঐতিহ্য সব দিক দিয়েই ক্রিকেট বিশ্বে লর্ডস সমাদৃত। সাক্ষী হয়ে আছে বহু স্মরণীয় ক্রিকেট ইতিহাসের মুহূর্তের। প্রায় ২৮ হাজার ধারণ ক্ষমতার এই স্টেডিয়ামটি নির্মিত হয়েছিল ১৮১৪ সালে। ২০১৪ সালে

ক্রিকেটের মক্কা ২০০ বছরের পদার্পন করে। আর এই দুইশত বছরে লর্ডসের বুকে অনুষ্ঠিত হয়েছে ক্রিকেটের সব থেকে পুরাতন সংস্করণ টেস্টের ১০৫টি ম্যাচ।

এবার ক্রিকেট বিশ্বকাপে ফাইনাল সহ ৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে এখানে। ৫ জুলাই পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটিও অনুষ্ঠিত হবে ক্রিকেটের এই ঐতিহ্যঘেরা ময়দানটিতে।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ৭টি, ইংল্যান্ড জয়ী: ২টি। অস্ট্রেলিয়া জয়ী: ৫টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ:১৪৭টি, ইংল্যান্ড জয়ী: ৬১টি। অস্ট্রেলিয়া জয়ী: ৮১টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ৩টি।

দৃষ্টি থাকবে যাদের ওপর: জো রুট, জোফরা আর্চার (ইংল্যান্ড), ডেভিড ওয়ার্নার, মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া)।

ইংল্যান্ড একাদশ: ইয়ন মরগান (অধিনায়ক), মঈন আলি, জনি বেয়ারস্টো, জস বাটলার, জোফরা আর্চার, জেমস ভিঞ্চ, আদিল রশিদ, জো রুট, বেন স্টোকস, ক্রিস ওকস এবং মার্ক উড।

অস্ট্রেলিয়া একাদশ: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), জেসন বেহেনড্রফ, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), প্যাট কামিন্স, উসমান খাজা, নাথান লায়ন, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস এবং ডেভিড ওয়ার্নার।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: ইংল্যান্ডকে হারিয়ে বাংলাদেশকে সাহায্য করতে পারবে অস্ট্রেলিয়া?

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন