বুধবার ১৭ জুলাই, ২০১৯ ইং , ২ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

‘প্রধানমন্ত্রীর দেখানো পথেই বাণিজ্য কূটনীতি এগিয়ে নিতে হবে’

জুন ২৫, ২০১৯ | ৩:১৯ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে পথ দেখিয়েছেন সেই পথে অর্থনীতি ও বাণিজ্য কূটনীতি এগিয়ে নিতে হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। মঙ্গলবার (২৫ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ‘বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ সুযোগ’ বিষয়ক সেমিনারে তিনি এই কথা বলেন।

দেশে বিদেশি বিনিয়োগ টানতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের জন্য ‘বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ সুযোগ’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করা হয়।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম, বাংলাদেশ হাই টেক পার্কের নির্বাহী পরিচালক হোসনে আরা এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী সেমিনারে বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘বিনিয়োগের ক্ষেত্রে বিশ্বে এখন সবচেয়ে লাভজনক স্থান হচ্ছে বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয় বিদেশি বিনিয়োগ আনতে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে পথ দেখিয়েছেন সেই পথে অর্থনীতি ও বাণিজ্য কূটনীতি এগিয়ে নিতে হবে।’

বিজ্ঞাপন

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম বলেন, ‘আমি মনে করি বাংলাদেশে দুটি সরকার আছে। একটি দেশের ভিতর আর একটি দেশের বাইরে, যারা বিশ্বে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে। যারা দেশের বাইরে প্রতিনিধিত্ব করছেন দেশে বিদেশি বিনিয়োগ টানতে তাদের ভূমিকা সবচেয়ে বেশি। বাংলাদেশে এখন বিনিয়োগ পরিবেশ ভালো। সরকার যেসব পদক্ষেপ নিয়েছে, তাতে শিগগিরই দেশে বিদেশি বিনিয়োগ বাড়বে।’

সেমিনারে বক্তারা বলেন, ‘মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আকার বেড়ে ৭ শতাংশের ওপরে রয়েছে। মাথাপিছু আয় বেড়েছে। কেন্দ্রীয় ব্যাংকে বিদেশি মুদ্রার মজুত বেড়েছে। এমনকি নির্বাচনের বছরেও অস্বাভাবিক মূল্যস্ফীতি দেখা যায়নি। দেশে শান্তিপূর্ণ রাজনৈতিক পরিবেশ বিরাজ করছে।’ বর্তমান সরকার অত্যন্ত বিনিয়োগবান্ধব বলেও জানান তারা।

সারাবাংলা/জেআইএল/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন