শুক্রবার ১৫ নভেম্বর, ২০১৯ ইং , ১ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

পাস্তুরিত দুধে আশঙ্কাজনক কিছু পায়নি বিএসটিআই

জুন ২৫, ২০১৯ | ৫:৩৭ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাজারে থাকা প্রাণ, আড়ংসহ ১৪টি ব্রান্ডের ১৮টি পাস্তুরিত দুধ পরীক্ষা করে আশঙ্কাজনক কোনো উপদান পাওয়া যায়নি বলে জানিয়েছে সরকারি মান নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৫ জুন) বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাই কোর্ট বেঞ্চে এই প্রতিবেদন জমা দেয় বিএসটিআই।

আদালতে শুনানিতে ছিলেন রিটকারী আইনজীবী মো. তানভীর আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক।

শুনানির শুরুতে হাই কোর্টে পাস্তুরিত দুধ পরীক্ষার প্রতিবেদন জমা দেওয়া হয়। ওই প্রতিবেদনে ১৫টি ব্রান্ডের পাস্তুরিত দুধে আশঙ্কাজনক কিছু নেই বলে জানানো হয়। ব্রান্ডগুলো হলো- পুরা, আয়রান, আড়ং ডেইরি, ফার্ম ফ্রেশ মিল্ক, মিল্ক ভিটা, আফতাব, আল্ট্রা, তানিয়া (২০০ গ্রাম ও ৫০০ গ্রাম), ইগলু, প্রাণ মিল্ক, ডেইরি ফ্রেশ, মিল্ক ফ্রেশ, প্রাণ মিল্ক এবং কাউহেড পিওর মিল্ক।

বিজ্ঞাপন

মামলার পরবর্তী কার্যক্রম আগামী বৃহস্পতিবার (২৭ জুন) পর্যন্ত মূলতবি ঘোষণা করেন আদালত। এর আগে ২০১৮ সালের ১৭ মে ‘পাস্তরিত দুধের ৭৫ শতাংশই নিরাপদ নয়’ শিরোনামে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। ওই প্রতিবেদনগুলো নজরে আনা হলে আদালত এ বিষয়ে রিট আবেদন দাখিলের নির্দেশ দেন। এর পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ২০ মে হাই কোর্ট বিভাগের সংশ্লিষ্ট শাখায় রিট দায়ের করেন আইনজীবী তানভীর আহমেদ।

ওই রিটের শুনানি নিয়ে বাজারে পাওয়া যায় এমন সব ব্রান্ডের পাস্তুরিত দুধের মান পরীক্ষা করে প্রতিবেদন জমা দিতে খাদ্য মন্ত্রণালয়ের গঠিত বিশেষজ্ঞ কমিটিকে নির্দেশনা দেন আদালত।

খাদ্য মন্ত্রণালয় গঠিত বিশেষজ্ঞ কমিটি

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য মঞ্জুর মোর্শেদ আহমেদকে আহ্বায়ক করে ১০ সদস্যের ওই কমিটি করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন, খাদ্য মন্ত্রণালয়ের উপ সচিব মোহাম্মদ হেলাল উদ্দিন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের বিশেষজ্ঞ প্রতিনিধি, ডেইরি মাইক্রোবায়োলজিস্ট, মাইক্রোবায়োলজি ও প্যারাসাইটোলজি বিভাগের প্রতিনিধি, ফুড মাইক্রোবায়োলজি ল্যাবের সহযোগী গবেষক ও প্রধান ড. মো. আমিনুল ইসলাম, প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ প্রতিনিধি, বিএসটিআই’র বিশেষজ্ঞ প্রতিনিধি, ন্যাশনাল কনসালট্যান্টের ডা. কুলসুম বেগম চৌধুরী, বিএসটিআই’র বিশেষজ্ঞ প্রতিনিধি এবং বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের উপ সচিব আবু সহিদ ছালেহ মো. জুবেরী।

সংশ্লিষ্ট সংবাদ
পাস্তুরিত দুধের মান পরীক্ষার রিপোর্ট দাখিলের নির্দেশ
অনিরাপদ পাস্তুরিত দুধ: চার সপ্তাহের মধ্যে জবাব দিতে বললেন আদালত
পাস্তুরিত তরল দুধের ৭৫ শতাংশে ক্ষতিকারক ব্যাকটেরিয়া
বাজারের ৯৬টি তরল দুধের ৯৩ নমুনাতেই ক্ষতিকর উপাদান
দুধ-দই বিক্রেতাদের পূর্ণাঙ্গ তালিকা চেয়েছেন হাইকোর্ট

সারাবাংলা/এজেডকে/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন