সোমবার ১৪ অক্টোবর, ২০১৯ ইং , ২৯ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

প্রোটিয়াদের বিদায়ের ম্যাচে ৭ বলে ওভার!

জুন ২৫, ২০১৯ | ৫:৪৭ অপরাহ্ণ

বিশ্বকাপ ডেস্ক

চলতি বিশ্বকাপের ৩০তম ম্যাচে মুখোমুখি হয়েছিল পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা। লর্ডসের সেই ম্যাচে ৪৯ রানে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে প্রোটিয়ারা। এই ম্যাচে দক্ষিণ আফ্রিকার বোলিং অলরাউন্ডার ক্রিস মরিস ৭ বলে ওভার শেষ করেছেন। মাঠের আম্পায়ারদের এই ভুলের মাশুল দিতে হয়নি কোনো দলকে। তবে, ঘটনাটি নিয়ে বেশ সমালোচনার তৈরি হয়।

বিজ্ঞাপন

পাকিস্তানের ব্যাটিং ইনিংসের ১৪তম ওভারে এই ঘটনা ঘটে। ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন শ্রীলঙ্কার আম্পায়ার কুমার ধর্মসেনা আর ওয়েস্ট ইন্ডিজের জোয়েল উইলসন। ব্যাটিংয়ে ছিলেন পাকিস্তানের দুই ওপেনার ইমাম উল হক এবং ফখর জামান।

ইনিংসের ১৪তম ওভারে নিজের চতুর্থ ওভারটি করতে আসেন ক্রিস মরিস। প্রথম আর দ্বিতীয় বলে কোনো রান নিতে পারেননি ইমাম। তৃতীয় বলে এক রান নিলে স্ট্রাইকে আসেন ফখর জামান। চতুর্থ আর পঞ্চম বলে তিনি কোনো রান নিতে পারেননি। ষষ্ঠ বলে সিঙ্গেল পান ফখর। পরের ওভারে তারই স্ট্রাইকে থাকার কথা ছিল। কিন্তু, দুই আম্পায়ারের ভুলে আর সকলের দৃষ্টির অগোচরে একটি বাড়তি বল হয়ে যায়। যদিও সপ্তম সেই ডেলিভারিতে ইমাম কোনো রান নিতে পারেননি।

পরের ওভারে বোলিংয়ে আসেন ইমরান তাহির। প্রোটিয়া এই লেগির প্রথম বলে স্ট্রাইকে থেকে বাউন্ডারি হাঁকান ফখর জামান। সেই ওভারের পঞ্চম বলে পাকিস্তানের ওপেনিং জুটি ভাঙেন ইমরান তাহির। ৫০ বলে ৬টি চার আর একটি ছক্কা হাঁকানো ফখর জামান ৪৪ রান করে হাশিম আমলার তালুবন্দি হয়ে ফেরেন। পাকিস্তানের ওপেনিং জুটি ভাঙে দলীয় ৮১ রানের মাথায়।

বিজ্ঞাপন

সেই ম্যাচের টিভি আম্পায়ার ছিলেন নিউজিল্যান্ডের ক্রিস গ্যাফানি, যিনি গত ৬ জুন অস্ট্রেলিয়া-উইন্ডিজ ম্যাচে বাজে আম্পায়ারিং করে ইতোমধ্যেই সমালোচিত হয়েছেন। মাঠের আম্পায়ার হিসেবে দায়িত্ব পালনের সময় তিন তিনবার ক্রিস গেইলকে ভুল আউটের সিদ্ধান্ত দিয়েছিলেন। এমনকি গেইল যে বলে এলবির ফাঁদে পড়ে আউট হন সেটি নিয়েও তৈরি হয়েছিল বিতর্ক। কারণ তার আগের ডেলিভারিটি ছিল নো বল। ফ্রি হিটের বদলে সেই ডেলিভারিতে আম্পায়ার্স কল হয়ে বিদায় নেন গেইল।

পাকিস্তান-দক্ষিণ আফ্রিকার সেই ম্যাচে রিজার্ভ আম্পায়ার ছিলেন ভারতের সুন্দারাম রাভি এবং ম্যাচ রেফারি ছিলেন শ্রীলঙ্কার রঞ্জন মাদুগালে। ভাগ্যিস ক্রিস মরিসের করা অতিরিক্ত বলটিতে কোনো রান নিতে পারেনি পাকিস্তান।

ইংলিশ স্কোরার জেমস এমারসন এই ঘটনা এবং এমন ঘটনায় আইন কী বলে সেটি নিয়ে বলেন, ‘আমি লর্ডসের এই ম্যাচের দায়িত্বে ছিলাম না। ঘটনাটি শুনেছি। আমার মনে হয় এটা নিয়ে সকলের সচেতন থাকতে হবে। আইসিসির আইন অনুযায়ী (১৭.৫ ধারা) এটা পরিস্কার করে দেওয়া আছে। আম্পায়ারদের অনিচ্ছাকৃত ভুলের কারণ গণনা হবে না। এর কোনো ব্যাখ্যা নেই। অতিরিক্ত বলটিতে যদি কোনো রান না হয় কিংবা কোনো উইকেট না পড়ে তাহলে সেটাকে খেলার ভাগ্য বলে মেনে নিতে হবে।’

এমারসন আরও জানান, অনেক সময় স্কোরাররা এমন ঘটনা টের পান বা ধরে ফেলেন। তখন মাঠের আম্পায়ারদের দৃষ্টি আকর্ষণ করতে আমরা টিভি আম্পায়ারদের সঙ্গে যোগাযোগ করি। টিভি আম্পায়াররা ঘটনাটি দ্রুতই চেক করেন এবং সঙ্গে সঙ্গেই মাঠের আম্পায়ারদের জানিয়ে দেন। এ রকম ঘটনা যে কোনো আম্পায়ারের দায়িত্ব পালনের সময় হতেই পারে।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
যথাযথভাবে দায়িত্ব পালনে সরকারি কর্মকর্তাদের আহ্বান রাষ্ট্রপতিরভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হচ্ছেন গাঙ্গুলি!নারায়ণগঞ্জের ফতুল্লা থেকে নব্য জেএমবির দুই সদস্য আটকরাবি ভিসি-প্রো ভিসি’র পদত্যাগের দাবিতে আচার্যকে খোলা চিঠিবঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী: উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে বৈঠক‘বিভাজন ভুলে দেশের জন্য এক হয়ে কাজ করার শপথ নিন’বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হলেন শফিউল আলমচট্টগ্রামে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবলীগ নেতার মৃত্যু১৬ নভেম্বর স্বেচ্ছাসেবক লীগ, ২৩ নভেম্বর যুবলীগের সম্মেলনস্ত্রীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় মারধর-মামলা, জামিন পেলেন রহিম সব খবর...
বিজ্ঞাপন