বিজ্ঞাপন

ওয়ার্ন-লারা-গাঙ্গুলী-সাঙ্গাদের ছোঁয়ার অপেক্ষায় সাকিব

June 26, 2019 | 1:35 pm

বিশ্বকাপ ডেস্ক

এই বিশ্বকাপে দারুণ ছন্দে সাকিব আল হাসান। বিশ্বসেরা এই অলরাউন্ডার টানা চতুর্থ বিশ্বকাপে খেলছেন। টানা তৃতীয়বার ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে থেকে বিশ্বমঞ্চে খেলতে নেমেছেন সাকিব। এই কীর্তি নেই আর কারও। এমনকি বিশ্বমঞ্চে ১ হাজারের বেশি রান আর ৩০ এর বেশি উইকেট পাওয়া সাকিবের উপরে নেই কেউ। এখন পর্যন্ত বিশ্বকাপে ২৭ ম্যাচ খেলে সাকিব ১০১৬ রানের পাশাপাশি নিয়েছেন ৩৩ উইকেট।

বিজ্ঞাপন

এই বিশ্বকাপে বাংলাদেশ যে তিনটি ম্যাচ জিতেছে তিনটিতেই ম্যাচ সেরা হয়েছেন সাকিব। আগের তিন আসরে খেললেও ম্যাচ সেরার পুরস্কার ওঠেনি সাকিবের হাতে। অন্তত দুটি ম্যাচে সেরা হলেই সাকিব নাম লেখাতেন ভিভ রিচার্ডস, গ্রাহাম গুচ, সনাথ জয়সুরিয়া, মার্ক ওয়াহ, ল্যান্স ক্লুজনার আর এবি ডি ভিলিয়ার্সদের পাশে। বিশ্বকাপে তারা পাঁচবার করে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন।

বিশ্বকাপে সর্বোচ্চ ৯ বার ম্যান অব দ্য ম্যাচ হন শচীন টেন্ডুলকার। দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ সেরার পুরস্কার ওঠে গ্লেন ম্যাকগ্রার হাতে। চারবার করে ম্যাচ সেরা হয়েছেন শেন ওয়ার্ন, সৌরভ গাঙ্গুলী, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, ডেভিড বুন, ডি সিলভা, ব্রায়ান লারা, ডেভিড ওয়ার্নার এবং যুবরাজ সিং।

সাকিবের মতো তিনবার করে ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন শিখর ধাওয়ান, অ্যারন ফিঞ্চ, মারভান আতাপাত্তু, আবদুল কাদির, আমির সোহেল, ইনজামাম উল হক, কপিল দেব, মার্টিন ক্রো, অ্যালান ল্যাম্ব, গর্ডন গ্রিনিজ, নেইল জনসন, তিলকারত্নে দিলশান, ম্যাথু হেইডেন, চামিন্দা ভাস, রজার টোজো, রিকি পন্টিং, জ্যাক ক্যালিস, মরিস ওদুম্বে, রস টেইলর, রোহিত শর্মা এবং মার্টিন গাপটিল।

বিজ্ঞাপন

বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ১৬ নম্বরে সাকিব, শীর্ষে শচীন। সাকিব ২৭ ম্যাচে করেছেন ১০১৬ রান, শচীন ৪৫ ম্যাচে করেছেন ২২৭৮ রান। ওয়ানডে ক্যারিয়ারে বাংলাদেশের জার্সিতে সর্বোচ্চ ২১ বার ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন ২০৪ ম্যাচ খেলা সাকিব। এই ফরম্যাটেও সর্বোচ্চ ম্যাচ সেরার পুরস্কার উঠেছে ৪৬৩ ম্যাচ খেলা শচীনের হাতে। ওয়ানডে ফরম্যাটে সাকিব আর একবার ম্যান অব দ্য ম্যাচ হলে নাম লেখাবেন মাহেলা জয়াবর্ধনে, ওয়াসিম আকরাম, শন পোলক আর হার্শেল গিবসদের পাশে।

২১ বার ম্যাচ সেরা সাকিবের পেছনে ছুটছেন তামিম ইকবাল (১৪ বার), মাশরাফি বিন মোর্ত্তজা (১২ বার)। আগামী ২ জুলাই ভারতের বিপক্ষে আর ৫ জুলাই পাকিস্তানের বিপক্ষে ম্যাচ আছে টাইগারদের। সেমি ফাইনালে ওঠার পথে এই দুটি ম্যাচ বাংলাদেশের জন্য হয়ে উঠছে মহাগুরুত্বপূর্ণ। সাকিব ব্যাট-বলে যেভাবে দলকে নিয়ে এগিয়ে চলছেন তাতে এই দুটি ম্যাচে নিজের সর্বোচ্চটাই দিতে চেষ্টা করবেন। আর একবার ম্যাচ সেরার পুরস্কারটা হাতে নিতে পারলেই সাকিব স্পর্শ করবেন বিশ্বমঞ্চে চারবার করে ম্যান অব দ্য ম্যাচ হওয়া ওয়ার্ন-লারা-গাঙ্গুলী-সাঙ্গাকারাদের।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন