বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯ ইং , ২ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

তথ্য মন্ত্রণালয়ে এফটিপিও নেতাদের সুপারিশ

জুন ২৬, ২০১৯ | ৮:০৬ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

তিন বছর আগের ঘটনা। দেশের নাট্য সংশ্লিষ্ট সংগঠনগুলোর শিল্পী–কলাকুশলীরা আন্দোলনে নেমেছিলেন। তাদের দাবি ছিল, ডাবিংকৃত বিদেশি ধারাবাহিক দেশিয় টেলিভিশনে প্রচার করা যাবে না। কারণ, বিদেশি ধারাবাহিক প্রচারের কারণে দেশিয় নাট্যশিল্প হুমকির মুখে পড়ছে।

বিজ্ঞাপন

এই হুমকি মোকাবিলায় নাটকের সব সংগঠনগুলো ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশনের (এফটিপিও) ব্যানারে সেই আন্দোলন করে। যদিও সেই আন্দোলনের সুফল এখনো পাওয়া যায়নি।

তবে সেই আন্দোলনে ছিল না শুধু একটি দাবি। শিল্পী ও কলাকুশলীরা মাঠে নেমেছিলেন ৫ দফা দাবি নিয়ে। যা পরবর্তীতে ৮ দফায় পরিণত হয়। কিন্তু কোনো দফাই কার্যকর না হওয়ায় সরকারের হস্তক্ষেপ কামনা করছিল সংগঠনটি।

সেই সূত্র ধরে বুধবার (২৬ জুন) বিকাল ৪টায় তথ্য মন্ত্রণালয়ের সচিব আব্দুল মালেকের সঙ্গে আলোচনা সভায় বসেন নাট্য প্রযোজক, পরিচালক, অভিনয়শিল্পী ও লেখক সমিতির চার সভাপতি ইরেশ জাকের, সালাহউদ্দিন লাভলু, শহীদুজ্জামান সেলিম এবং মাসুম রেজা।

বিজ্ঞাপন

তথ্য সচিবের সাথে প্রায় পৌনে দুই ঘণ্টা আলোচনা ফলপ্রসূ হয়েছে বালে জানান ডিরেক্টরস গিল্ডের সভাপতি সালাহউদ্দিন লাভলু। সারাবাংলাকে তিনি বলেন, ‘আমরা ১৯টি সুপারিশ নিয়ে গিয়েছিলাম মন্ত্রণালয়ে। তথ্য সচিব শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের সুপারিশ নিয়ে আলোচনা করেছেন। তিনি প্রত্যেকটি সুপারিশ যথাযথ মনে করেছেন। সেগুলো বাস্তবায়ন হওয়া উচিত বলে মত দিয়েছেন।’

তিনি আরও বলেন, ‘যে আইনগুলো আছে সেগুলো যেন মানা হয় সেজন্য মন্ত্রণালয় থেকে ব্যবস্থা গ্রহণ করা হবে। আমাদের দাবিগুলো যৌক্তিক বলে মনে হয়েছে তার। শিগগিরই তিনি পদেক্ষেপ নেবেন। তবে তার আগে তিনি অ্যাসোসিশন অব টেলিভিশন ওয়নার্স (অ্যাটকো)—এর সাথে আলোচনায় বসবেন। আলোচনায় আমাদের সুপারিশগুলো তুলে ধরা হবে।’

সারাবাংলা/আরএসও/পিএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন