রবিবার ৮ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৪ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১০ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ঋণখেলাপিদের বিশেষ সুবিধা ২ মাসের জন্য স্থগিত

জুন ২৬, ২০১৯ | ৮:২৮ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঋণখেলাপিদের বিশেষ সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলারের ওপর হাইকোর্টের দেওয়া আরও দুই মাসের স্থিতাবস্থা কার্যকর করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর ফলে ২ শতাংশ ডাউন পেমেন্ট ও ৯ শতাংশ সরল সুদে ঋণ পরিশোধের সুবিধা নিতে আরও অন্তত দুই মাস অপেক্ষা করতে হবে ঋণখেলাপিদের।

বিজ্ঞাপন

বুধবার (২৬ জুন) এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এ সার্কুলার  ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এর আগে, গত ১৬ মে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে ঋণ পুনঃতফসিল ও এককালীন এক্সিট সংক্রান্ত বিশেষ নীতিমালা জারি করা হয়। এতে মাত্র ২ শতাংশ ডাউন পেমেন্টে ৯ শতাংশ সরল সুদে এক বছরের গ্রেস পিরিয়ডসহ টানা ১০ বছরে ঋণ পরিশোধের সুযোগ দেওয়া হয়।

আরও পড়ুন- ঋণখেলাপিদের নিয়মিত হওয়ার সুযোগ দিলো কেন্দ্রীয় ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের এই সার্কুলার জারির পরপরই বিভিন্ন মহলে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। এরপর ওই সার্কুলারের স্থগিতাদেশ চেয়ে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষ থেকে আদালতে একটি রিট দায়ের করা হয়।

বিজ্ঞাপন

রিটের শুনানি করে হাইকোর্ট বেঞ্চ ওই সার্কুলারের ওপর একমাসের স্থিতাবস্থা জারি করেন। এর মেয়াদ শেষ হয় ২৪ জুন। এরপর ২৪ জুন এ রিটের শুনানিতে হাইকোর্ট দ্বিতীয় দফায় সার্কুলারের কার্যকারিতার ওপর আরও দুই মাসের স্থিতাবস্থা দেন। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোকে আদালতের নির্দেশনা অনুসরণে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হলো।

আরও পড়ুন-

ঋণখেলাপিদের বিশেষ সুবিধা: ব্যাংকিং খাতে অস্থিরতার শঙ্কা

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন