বিজ্ঞাপন

মাতৃভূমিকেই হুঙ্কার দিলেন টাইগারদের ভারতীয় কোচ

June 26, 2019 | 10:34 pm

বিশ্বকাপ ডেস্ক

বিশ্বকাপে বাংলাদেশের লড়াকু পারফরম্যান্স নজর কেড়েছে গোটা ক্রিকেট বিশ্বের। সেমিতে যাওয়ার লড়াইয়ে এখনো টিকে আছে টাইগাররা। তবে সমীকরণটা এখনো ঠিকমতো মেলাতে হবে টাইগারদের। ভারতের বিপক্ষে আগামী মঙ্গলবার (২ জুলাই) ম্যাচে তাই জয়ের বিকল্প নেই বাংলাদেশের। আর এই ম্যাচেই টাইগারদের স্পিন কোচ সুনীল জোশি মুখোমুখি হচ্ছে নিজ মাতৃভূমি ভারতের বিপক্ষে।

বিজ্ঞাপন

টাইগারদের স্পিন কোচ সুনীল জোশির জন্ম ভারতে। খেলেছেন ভারতের জার্সি গায়ে চড়িয়েও, আর এখন সেই মাতৃভূমিকে হারাতেই রণকৌশল সাজাচ্ছেন।

আফগানিস্তানকে হারিয়ে সেমিতে ওঠার রাস্তাটা আরও প্রশস্ত করেছে বাংলাদেশ। আর সেই ম্যাচের পরেই টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান বলেছেন, ভারতকে হারানোর ক্ষমতা আমাদের আছে।‘

বিশ্বসেরা অলরাউন্ডারের সুরে তাল মিলিয়ে টাইগারদের ভারতীয় স্পিন কোচ সুনীল জোশিও বলছেন, ‘ভারত শক্তিশালী দল। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। তবে চলতি বিশ্বকাপে বাংলাদেশ যে ধরনের ক্রিকেট খেলছে, তাতে ভারতকে হারানো মোটেও অসম্ভব নয়।’

বিজ্ঞাপন

মঙ্গলবার (২ জুলাই) বাংলাদেশ লড়বে ভারতের বিপক্ষে। তবে তার আগে বৃহস্পতিবার (২৭ জুন) ভারত খেলবে উইন্ডিজের সাথে। আর ৩০ জুলাই ইংলিশদের বিপক্ষে। উইন্ডিজ ম্যাচের জন্যই এখন প্রস্তুতি নিচ্ছেন বিরাট কোহালিরা। ২ জুলাইয়ের আগে বাংলাদেশের আর কোনো ম্যাচ নেই।

টাইগারদের নজরে এখন শুধু ভারতের বিপক্ষে ম্যাচেই। টাইগার স্পিন কোচ জোশি বলছেন, ‘ওয়ানডে ক্রিকেটে আমরা যে ভাল তা ইতিমধ্যেই প্রমাণ করেছি। আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজ জিতেছি। ঘরের মাঠে উইন্ডিজকে হারিয়েছি। ক্যারিবীয়দের ঘরে গিয়েও তাদের হারিয়েছি। শেষ তিন বছরে তিন বার আমরা ভারতকে হারানোর খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিলাম।’

বর্তমান সময়ে ক্রিকেট মাঠে ভারতের বিপক্ষে লড়াই করছে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে ভারতের ম্যাচের থেকে এখন বাংলাদেশের বিপক্ষে ম্যাচ নিয়ে ভারতীয়রা উদ্বিগ্ন থাকে বেশি। বাংলাদেশ এখন ভারতের জন্য কঠিন প্রতিপক্ষ।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ২০১৫ বিশ্বকাপের পরে ভারত এসেছিল বাংলাদেশ সফরে। সেই ওয়ানডে সিরিজেও ভারতকে হারিয়েছিল বাংলাদেশ। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালেও টাইগারদের জয় বিরাট কোহলিদের বিপক্ষে।

গত বছর এশিয়া কাপ অনুষ্ঠিত হয়েছিল দুবাইয়ে। সেখানেও বাংলাদেশকে হারায় ভারত। ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে বেঙ্গালুরুতে জিততে জিততে হার মানে বাংলাদেশ। কলম্বোয় অনুষ্ঠিত নিদহাস ট্রফির ফাইনালেও ভারতকে প্রায় হারিয়ে দিয়েছিল টাইগারবাহিনী।

ইংল্যান্ড বিশ্বকাপে পেসারদের পাশাপাশি টাইগার স্পিনাররাও বিপক্ষের পরীক্ষা নিচ্ছে। সাকিব আছে এখন দারুণ ফর্মে। ব্যাট এবং বল উভয় ক্ষেত্রেই অবদান রেখে জেতাচ্ছে দলকে। আর তাই তো স্পিন কোচ সুনীলের বলেছেন, ‘আমাদের দলে ভাল মানের স্পিনার রয়েছে। তা ছাড়া প্রতিটি দলেরই কিছু না কিছু দুর্বলতা থাকে। খুব কাছ থেকে এই ভারতীয় দলকে দেখেছি। ওদের বিরুদ্ধে খেলেছি। বিরাটদের বিরুদ্ধে কোথায় বল রখতে হবে, তা আমরা জানি।’

সাবকে ভারতীয় জাতীয় দলের স্পিনার, বর্তমানে টাইগারদের স্পিন কোচ। জন্মস্থানের বিপক্ষে নিজেই সাজাচ্ছেন রণকৌশল। দৃঢ় বিশ্বাস ভারতকে হারাবে বাংলাদেশ। বার্মিংহামে ২ জুলাই বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হবে বাংলাদেশ বনাম ভারতের ম্যাচটি।

বিজ্ঞাপন

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: পাউন্ড আছে টিকিট নাই!

সারাবাংলা/এসএস

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন