বিজ্ঞাপন

সৌম্যর ভারত বধের হুঙ্কার

June 27, 2019 | 7:56 pm

বিজ্ঞাপন

বিশ্বকাপের চলতি আসরে ভারতই একমাত্র দল যারা একটি ম্যাচও হারেনি। ৫ ম্যাচের চারটিতে জয় ও একটি বৃষ্টিতে ভেসে যাওয়ায় মোট ৯ পয়েন্ট নিয়ে সেমি ফাইনালের পথে ইতোমধ্যেই এক পা দিয়ে রেখেছে। পক্ষান্তরে বাংলাদেশের অবস্থা বেশ নাজুক। ৭ ম্যাচ শেষে মাশরাফিদের পয়েন্ট মাত্র ৭। শেষ চারে যেতে ২ জুলাই বার্মিংহামে কোহলিদের হারানোর কোনো বিকল্পই তাদের সামনে নেই।

কিন্তু দলটি যে ভারত! বিশ্বসেরা ব্যাটিং ও বোলিং লাইন আপ নিয়ে প্রায় প্রতিটি ম্যাচেই প্রতিপক্ষকে চোখ রাঙানি দিচ্ছে। তাদের হারানো সহজ হবে না! ঠিক এমন ত্রাহি ত্রাহি অবস্থায় অভয় দিলেন টাইগার ওপেনার সৌম্য সরকার। ভারত যত শক্তিশালী দলই হোক না কেন, ২ জুলাই পরাশক্তি দলটির সঙ্গে দ্বৈরথে তিন বিভাগে নিজেদের শতভাগ দিলে বিশ্বমঞ্চে ভারত বধ অসম্ভব হবে না।

সৌম্য জানালেন, ‘ভারত এগিয়ে আছে, এই চিন্তা করে নামলে আমি আগে থেকেই পিছিয়ে থাকব। নামতে হবে এভাবে আমরা জেতার জন্যই নামছি। আমরা সেমি ফাইনালের দৌঁড়ে আছি। বড় টুর্নামেন্ট খেলতে এসেছি। এখানে যদি আমরা কাউকে বড় করে দেখি তাহলে প্রথম থেকেই পিছিয়ে যাব। তো ওইটা চিন্তা না করে আমরা কোথায় আছি, কীভাবে খেলছি এটা যদি তিনভাগেই কাজে লাগাতে পারি তাহলে আমরা জিতব।’

বিজ্ঞাপন

কিন্তু সেটা কীভাবে? একটু বিস্তারিত শুনলে বোধ হয় পাঠক চিত্তে স্বস্তি মিলত। কেননা বিরাট কোহলি, রোহিত শর্মাদের ব্যাটিং লাইন আপ এবং জাসপ্রিত বুমরাহ, যুভেন্দ্র চাহাল, কুলদ্বীপ যাদবের মতো বোলাররা যে দলে আছে তাদের সঙ্গে দ্বৈরথে এতটা নির্ভার তিনি কী করে হতে পারেন?

সৌম্যর মুখের কথাই শুনুন, ‘ভারত দলে বিশ্বের এক নাম্বার পেস বোলার আছে। আবার স্পিনার যারা তাদের কোয়ালিটিও অনেক ভালো। আমাদের ওভাবেই খেলতে হবে। কোন বোলার ভালো করবে সেটা বুঝে নিতে হবে। সব দিন কিন্তু সবার ভালো যায় না। সবচেয়ে গুরুত্বপূর্ণ যে আমরা কাকে দেখে খেলবো। ওই দিন দেখতে হবে কার বল সহজে খেলতে পারি। এটা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ পরিকল্পনাটা বাস্তবায়ন করার।’

বিজ্ঞাপন

ক্রিকেটে সম্প্রতি বাংলাদেশ-ভারত লড়াই পেয়েছে অন্য উত্তাপ। যা এক সময়ের ভারত-পাকিস্তান ক্রিকেট যুদ্ধকে ছাপিয়ে গেছে। ২০১৫ সালে বাংলাদেশের কাছে ২-১ এ ওয়ানডে সিরিজ হারের পর থেকেই শুরু হয়েছে এই উত্তাপ। ২০১৬ সালে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে, ২০১৮ সালে শ্রীলঙ্কার প্রেমাদাসায় নিদাহাস কাপ টি-টোয়েন্টির ফাইনাল এবং ২০১৮ সালে এশিয়া কাপের ফাইনালে শেষ বলে বাংলাদেশের পরাজয়ের নিকট অতীতও ভেসে উঠছে চোখের সামনে।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন