বিজ্ঞাপন

‘এ বছরেই দেশে ৫০০ আইসিইউ স্থাপন করা হবে’

June 27, 2019 | 11:25 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এ বছরই সরকার দেশের হাসপাতালগুলোতে জরুরিভিত্তিতে প্রায় ৫০০টি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) স্থাপন করবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, এসব আইসিইউ স্থাপন করা হলে দেশের মানুষকে আর চিকিৎসার জন্য বিদেশমুখি হতে হবে না।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৭ জুন) রাজধানীর একটি বেসরকারি হোটেলে আয়োজিত ‘স্বাস্থ্যসম্মত জীবন, কর্মক্ষেত্রে স্বাস্থ্য সুরক্ষা ও স্কুলে স্বাস্থ্য শিক্ষা’ বিষয়ে প্রচারণা কার্যক্রমের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, দেশের হাসপাতালগুলোতে বর্তমানে পর্যাপ্ত পরিমাণে ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) না থাকায় অস্বচ্ছল মানুষদের উন্নত চিকিৎসার ব্যয়ভার বহনে ক্ষতিগ্রস্ত হতে হচ্ছে। বেসরকারি হাসপাতালে আইসিইউতে প্রতিদিন গড়ে ৪০ থেকে ৫০ হাজার টাকার মতো খরচ হয়। এই পরিমাণ খরচ বহন করা সাধারণ মানুষের পক্ষে ভীষণ কষ্টের। এ কারণে এ বছরই সরকার দেশের হাসপাতালগুলোতে জরুরিভিত্তিতে প্রায় ৫০০টি আইসিইউ স্থাপন করবে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কমিউনিটি ক্লিনিক হেলথ সাপোর্ট ট্রাস্টি বোর্ডের সভাপতি ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, স্বাস্থ্য অধিদফতরের লাইফ স্টাইল অ্যান্ড হেলথ এডুকেশন ও প্রোমোশনের লাইন ডাইরেক্টর ডা. মো. এহসানুল কবিরসহ অন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন