বিজ্ঞাপন

প্যারাগুয়েকে টাইব্রেকারে হারিয়ে সেমিতে ব্রাজিল

June 28, 2019 | 9:43 am

স্পোর্টস ডেস্ক

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে প্যারাগুয়েকে টাইব্রেকারে হারিয়েছে ব্রাজিল। নির্ধারিত ৯০ মিনিটে উভয় দল গোল করতে ব্যর্থ হলে খেলা গড়ায় টাইব্রেকারে। শেষ পর্যন্ত পেনাল্টি শ্যুট আউটে ৪-৩ ব্যবধানে জয় নিয়ে সেমি ইশ্চিত করে ব্রাজিল। সেমিতে ব্রাজিলের প্রতিপক্ষ হবে ভেনেজুয়েলা কিংবা আর্জেন্টিনা।

বিজ্ঞাপন

এর আগে মাম্পস ভাইরাসে পড়ে দল থেকে ছিটকে যান রিচার্লিসন। আর তাকে ছাড়ায় দল সাঁজায় ব্রাজিল কোচ তিতে। ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে সাম্বারা। দারুণ ছন্দে খেলা শুরু করে ব্রাজিল। তে কাঙ্খিত গোলের দেখা পায়নি কোনো দলই।

প্রথমার্ধের শুরু থেকেই আক্রমণের পর আক্রমণ করতে থাকে ব্রাজি;। তবে চিড় ধরাতে পারেনি প্যারাগুয়ের রক্ষণভাগে। ব্রাজিলের আক্রমণের বিপরীতে যেন দাঁড়াতেই পারেনি প্যারাগুয়ে। তবে ভাল ফিনিশিংয়ের অভাবে ব্রাজিল গোল বঞ্চিত প্রথমার্ধে।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে আরও ভয়ানক ব্রাজিল। আর ৫৬ মিনিটে প্যারেগুয়ের ডিফেন্ডার ফ্যাবিয়ান বালবুনার মারাত্মক ফাউল করলে লাল কার্ড দেখে মাঠ ছাড়ে। তবে ডি বক্সের বাইরে হওয়ায় পেনাল্টি থেকে বেঁচে যায় প্যারাগুয়ে।

বিজ্ঞাপন

১০ জনের দলকে নিয়ে এক প্রকার ছেলে খেলায় মেতে ওঠে ব্রাজিল। তবে কাঙ্খিত গোল করতে ব্যর্থ কৌতিনহো-ফিরমিনো-জেসুসরা। উল্টো বেশ কিছু সহজ সুযোগ হাত ছাড়া করেছে সাম্বারা। আর গোল মিসের মহড়ার মধ্য দিয়েই নির্ধারিত ৯০ মিনিট শেষ হয় গোল শূণ্য ড্র’তে।

কোপা আমেরিকার নিয়ম অনুসারে নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত কোনো সময় দেওয়া হয় না। সরাসরি পেনাল্টি শ্যুট আউটে নির্ধারিত হয় বিজয়ী দল। ২০১১ এবং ২০১৫ সালে এই প্যারাগুয়ের বিপক্ষেই পেনাল্টি শ্যুট উটে হেরে কোপা থেকে বিদায় নিতে হয়েছিল ব্রাজিলকে। তবে এবার তার প্রতিশোধ নিয়েছে ব্রাজিল।

প্যারাগুয়ের হয়ে প্রথম পেনাল্টি নিতে আসেন গুস্তাবো গোমেজ। তার নেওয়া প্রথম পেনাল্টি থামিয়ে দেয় ব্রাজিল গোলকিপার অ্যালিসন বেকার। এরপর ব্রাজিলকে এগিয়ে নেন উইলিয়ান। ব্রাজিলের হয়ে একে একে পেনাল্টি থেকে গোল করেন মারকুইনস। ফিলিপে কৌতিনহো। তবে চতুর্থ পেনাল্টি রবার্তো ফিরমিনো মিস করলে কিছুটা আশা ফিরে পায় প্যারাগুয়ে।

বিজ্ঞাপন

মিগুয়েল আলমিরন, ব্রুনো ভালদেজ আর রদ্রিগো রোজাস গোল করলে ৩-৩ সমতায় ফেরে প্যারাগুয়ে। তবে পঞ্চম পেনাল্টি নিতে এসে ডেরলিস গঞ্জালেস গোলপোস্টের বাইরে শট করলে ব্রাজিলের কোর্টে চলে যায় বল। গোল করতে পারলেই সেমি নিশ্চিত।

শেষ পেনাল্টি নিতে আসেন গ্যাব্রিয়েল জেসুস। আর এবার আর ভুল করেননি তিনি। বল জালে পাঠিয়ে উল্লাসে মাতেন সাম্বারা।
শেষ পর্যন্ত টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে জয় নিয়ে সেমি নিশ্চিত তাদের। সেমিতে প্রতিপক্ষ ভেনেজুয়েলা কিংবা আর্জেন্টিনা। দু’দলের মধ্যে যারা জিতবে তারা মোকাবিলা করবে শক্তিশালী ব্রাজিলের।

আরও পড়ুন: বিপিএলের ‘বাতিলদের’ নিয়েই ইতিহাস গড়েছে আবাহনী

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন