রবিবার ২০ অক্টোবর, ২০১৯ ইং , ৪ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

তামিম যেখানে ধুঁকছে, মুশফিক সেখানে সেরাদের কাতারে

জুন ২৮, ২০১৯ | ১১:৪২ পূর্বাহ্ণ

বিশ্বকাপ ডেস্ক

বাংলাদেশের সেরা তো বটেই ২০১৫ বিশ্বকাপের পর বিশ্বের সেরা ওপেনারদের তালিকায় নাম আছে তামিম ইকবালের। তবে ইংল্যান্ড বিশ্বকাপে এসে নিজেকে যেন হারিয়ে খুঁজছেন এই টাইগার ব্যাটসম্যান। আর অন্যদিকে নিজেকে আরও উচ্চতায় নিয়ে যাচ্ছেন মুশফিকুর রহিম। এবারের বিশ্বকাপে সাকিবের পরে বাংলাদেশের সেরা ব্যাটসম্যানের খেতাবটা দখলে নিয়েছেন মুশফিকুর রহিম।

বিজ্ঞাপন

বিশ্বকাপ শুরুর আগে দুর্দান্ত ফর্মে ছিলেন টাইগার ওপেনার তামিম ইকবাল। ২০১৫ থেকে ২০১৯ পর্যন্ত এই চার বছরে নিজেকে নিয়ে গেছেন বিশ্বের ওপেনার মধ্যে সর্বোচ্চ শিখরে। আর সে জন্য কম খড়কুটো পোড়াতে হয়নি তাকে। খেলার ধরন পালটে বনে গেছেন পুরোদস্থর ঠান্ডা মেজাজের নতুন এক তামিম।

ক্যারিয়ারের শুরু থেকে যে তামিমকে সকলে চিনতো বিধ্বংসী ওপেনার হিসেবে, এখন তাকে সবাই চিনে ঠান্ডা মেজাজে বড় স্কোর গড়া ব্যাটসম্যান হিসেবে। আগের মতো ইনিংসের প্রথম থেকে প্রতিপক্ষের বোলারকে চোখ রাঙিয়ে ডাউন দ্য উইকেটে এসে সীমানার বাইরে বল পাঠান না তিনি। এখন ইনিংসের শুরু থেকেই দেখে শুনে বেশি সময় উইকেটে থেকে দলের স্কোরবোর্ডকে সচল রাখতে চেষ্টা করেন।

তবে ইংল্যান্ড বিশ্বকাপে এদিকেও ব্যর্থ হয়েছেন এখন পর্যন্ত। দেশ সেরা ব্যাটসম্যান হলেও চার বিশ্বকাপ খেলা এই ওপেনারের নামের পাশে নেই কোনো সেঞ্চুরি আর এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত একটি অর্ধশতক হাঁকিয়েছেন তিনি। যেখানে সতীর্থ সাকিব দুই সেঞ্চুরি আর তিন অর্ধশতক করেছেন। আর মুশফিকও করে ফেলেছেন একটি শতক, নামের পাশে আছে আরও কয়েকটি অর্ধশতক। পেছনে পড়ে আছেন কেবল তামিমই।

বিজ্ঞাপন

তাই তো কম সমালোচিত হচ্ছেন না তামিম। ইনিংসের শুরু থেকেই ধীর গতির ব্যাটিং চাপে ফেলছে তার সাথে উইকেটে থাকা অন্য সতীর্থকে। আর সেই সাথে স্ট্রাইক পরিবর্তন করে খেলাটাও যেন ঠিকমতো খেলতে পারছেন না তিনি।

আর তামিমের এই দুর্বলতাটাই যেন নিজের হাতিয়ার বানিয়ে নিয়েছেন মুশফিকুর রহিম। স্ট্রাইক পরিবর্তন করে খেলতে পারছেন না তামিম আর মুশফিক স্ট্রাইক পরিবর্তন করে খেলাটাকে নিজের সব থেকে বড় শক্তির জায়গা হিসেবে তৈরি করে নিয়েছেন।

স্ট্রাইক পরিবর্তন করে খেলা ক্রিকেটার হিসেবে তিনি টাইগারদের সেরা তো বটেই, এবার বিশ্বকাপেরও সেরাদের কাতারে নাম লিখিয়েছেন মুশি। এবারের বিশ্বকাপে শতকরা সব থেকে কম ডট বল খেলা ব্যাটসম্যানদের তালিকার তৃতীয় স্থানে অবস্থান করছেন মুশি। যে তালিকা মুশির থেকে এগিয়ে আছেন কেবল ইংলিশ ব্যাটসম্যান জশ বাটলার আর ভারতীয় ব্যাটসম্যান বিরাট কোহলি।

এই তালিকায় নাম লেখাতে মুশি পেছনে ফেলেছে জো রুট, রোহিত শর্মাদের মতো ক্রিকেটারদেরও। ইংল্যান্ড বিশ্বকাপে কমপক্ষে ২০০ রান করা ব্যাটসম্যানদের মধ্যে শতকরা সব থেকে কম ডট বল খেলেছেন জশ বাটলার। তিনি ২৯.৩১ শতাংশ ডট বল খেলেছেন। এরপরে দ্বিতীয় স্থানে আছেন বর্তমান সময়ের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। ভারতীয় অধিনায়ক খেলেছেন ৪০.৫০ শতাংশ ডট বল। আর এরপরেই আছেন বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। মুশি এবারের বিশ্বকাপে ৪০.৯৬ শতাংশ ডট বল খেলেছেন।

আর এই তালিকায় মুশি পেছনে ফেলেছেন জো রুটকে। রুট খেলেছেন ৪৩.৫৭ শতাংশ ডট বল। স্ট্রাইক পরিবর্তন করে খেলা ব্যাটসম্যান হিসেবে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান মুশফিক। আর এবার বিশ্বকাপে প্রমাণ করছেন তিনি বিশ্বের সেরাদেরও একজন।

সেমি ফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে বাংলাদেশ নিজেদের শেষ দুই ম্যাচে লড়বে ভারত এবং পাকিস্তানের বিপক্ষে। নিজেদের সেরাটা দিতে পারলে ম্যাচ দু’টি জেতা সম্ভব। এই দুই ম্যাচে মুশফিকের পাশাপাশি তামিমকেও জ্বলে উঠতে হবে ব্যাট হাতে। আর দলের সেরা খেলোয়াড় সাকিবের কাছে প্রত্যাশাটা তো সব সময়ই অনেক ওপরে।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: সৌম্যর শেকল ভাঙার প্রত্যয়

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন