বিজ্ঞাপন

আধুনিক কৃষিতে সহায়তায় দিতে আগ্রহী বেলারুশ

June 28, 2019 | 1:29 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের আধুনিক কৃষিতে বেলারুশ সহায়তা করতে চায় বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রদূত আন্দ্রে আই রাহুসকি। কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে সাক্ষাতে তিনি এ আগ্রহের কথা জানিয়েছেন।

বিজ্ঞাপন

শুক্রবার (২৮ জুন) বেলারুশের তিন সদস্যের একটি প্রতিনিধি দল কৃষিমন্ত্রীর সঙ্গে তার বাসভবনে সাক্ষাৎ করেন। রাষ্ট্রদূত আন্দ্রে আই রাহুসকি এই প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

সাক্ষাৎ শেষে কৃষিমন্ত্রী বলেন, বেলারুশের কারিগরি সক্ষমতা ও অবকাঠামো খাতের অভিজ্ঞতা বাংলাদেশের কৃষি ও আর্থসামাজিক অবকাঠামো উন্নয়নে কাজে লাগবে। কৃষি শিল্প, কৃষি যন্ত্রপাতিসহ কারিগরি জ্ঞানের আদান-প্রদানের মাধ্যমে বাংলাদেশ উপকৃত হবে। তিনি বাংলাদেশে বর্তমান উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরেন।

বিজ্ঞাপন

রাষ্ট্রদূত আন্দ্রে আই রাহুসকি বলেন, বেলারুশ সরকার বাংলাদেশের কৃষির উন্নয়ন তথা অধুনিক কৃষির জন্য কাজ করতে চায়। কৃষি যান্ত্রিকীকরণ, প্রক্রিয়াজাতকরণ ও কৃষিপণ্য বাজারজাতে আমরা সহায়তা করব। বেলারুশের কৃষি অধুনিকায়নের দিকগুলো পরিদর্শনের জন্য বাংলাদেশ থেকে প্রতিনিধি পাঠানোর আহ্বান জানান তিনি।

রাষ্ট্রদূত রাহুসকি এ সময় ভারি কৃষি যন্ত্রাংশ ব্যবহারে বাংলাদেশি শ্রমিক ও প্রকৌশলীদের প্রশিক্ষণ দিতেও বেলারুশের আগ্রহের কথা জানান। রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও বেলারুশের বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কে সন্তোষ জানান। আগামী দিনে এই সম্পর্ক আরও শক্তিশালী হবে বলে আশাবাদান জানান তিনি।

কৃষিমন্ত্রী বলেন, আমরা একসঙ্গে বসে আলাপ-আলোচনার মাধ্যমে আমাদের অর্থনৈতিক সম্ভাবনার ক্ষেত্রগুলোকে কাজে লাগাতে পারি। বাংলাদেশ আগামী দিনগুলোতে বেলারুশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রগুলোকে আরও বাড়াতে ইচ্ছুক। বাংলাদেশকে একটি কৃষিভিত্তিক দেশ উল্লেখ করে মন্ত্রী বলেন, আমাদের যান্ত্রিক কৃষিকাজ আরও বেশি করে রপ্ত করতে হবে।

বিজ্ঞাপন

সাক্ষাতে বেলারুশ দূতাবাসের তৃতীয় সচিব অ্যান্ড্রে মিসুয়ারা ও বেলারুশের কনসুল অনিরুদ্ধ কুমার রায় উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন