বিজ্ঞাপন

কৃতিত্বটা আমারই: মোহাম্মদ শামি

June 28, 2019 | 1:54 pm

বিশ্বকাপ ডেস্ক

ভুবনেশ্বর কুমারের ইনজুরিতে দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া ভারতীয় দলে সুযোগ মিলেছে মোহাম্মদ শামির। বিশ্বকাপে নিজেকে মেলে ধরতে সুযোগ ছিল কেবল দুই ম্যাচ, কারণ? দুই ম্যাচ পরেই সুস্থ হয়ে ফিরবেন ভুবি। আর সেই সুযোগটার শতভাগ সদ্ব্যবহার করলেন শামি।

বিজ্ঞাপন

বিশ্বকাপের আগে শেষ দেড় বছর ধরে অনেক খারাপ সময় অতিবাহিত করেছেন এই ভারতীয় পেসার। মাঠের বাইরে জড়িয়েছিলেন নানান বিতর্কেও। এর কারণে বিসিসিআইয়ের চুক্তি থেকেও নাম কাটা পড়েছিল তার। শামির বিপক্ষে আইনি তদন্তও হয়েছে বেশ কয়েকবার।

আর এত কিছুর পরেও সুযোগ মিলেছে বিশ্বকাপের স্কোয়াডে কিন্তু প্রথম পছন্দ হিসেবে খেলার সুযোগ মেলেনি প্রথম চার ম্যাচে। ভাগ্যদেবী তখন মুখ তুলে তাকালেন, ভুবনেশ্বরের ইনজুরির মধ্য দিয়ে। আনফিট, ছন্দহীন শামিতেই ভরসা রাখলো অধিনায়ক বিরাট কোহলি।

আফগানিস্তানের বিপক্ষে ভারতের দ্বিতীয় এবং ক্রিকেটের বিশ্বকাপের নবম বোলার হিসেবে হ্যাটট্রিক। আর তার হ্যাটট্রিকেই আফগানিস্তানের বিপক্ষে হারতে হারতে জয় পেল ভারত। আফগানদের বিপক্ষে ৯.৫ ওভার বল করে তুলে নিয়েছিলেন ৪টি উইকেট। এক মেইডেনের সাথে খরচ করেছিলেন ৪০ রান।

বিজ্ঞাপন

তবে এতেই দলে জায়গা পোক্ত হয়নি। গ্রেট শচীন তখনও শামির পরিবর্তে দলে চেয়েছেন ভুবনেশ্বরকে। বিশ্বকাপে নিজের দ্বিতীয় ম্যাচে দল জিতেছে ১২৫ রানের বিশাল ব্যবধানে। আর এই ম্যাচেও দলকে সামনে থেকে পারফর্ম করে জিতিয়েছেন শামি।

উইন্ডিজদের বিপক্ষে ৬.২ ওভার বল করে রান দিয়েছেন মাত্র ১৬। আর পকেটে পুরেছেন ৪টি মূল্যবান উইকেট। আর এরপরেই সংবাদমাধ্যমের প্রশংসায় ভাসছেন শামি।

আর সংবাদমাধ্যমের প্রশ্নের জবাবে এই প্রত্যাবর্তনের সব কৃতিত্ব শামি দিলেন নিজেকেই। তিনি বলেন, ‘শেষ আঠার ১৮ মাস এত সব বিতর্কের সামনে কে পড়েছে? আমি। এত সমালোচনার শিকার কে হয়েছে? আমি। দলে ফিরে এমন পারফরম্যান্স করার কৃতিত্বটাও কেবল আমারই।’

বিজ্ঞাপন

আর এই কৃতিত্ব শামির কাছ থেকে কেড়ে নিতে পারছে না কেউই। নিজেই নিজেকে এই পর্যায়ে নিয়ে এসেছেন শামি। কেউ যখন তার ওপর ভরসা রাখেনি তখন নিজেই নিজের ওপর বিশ্বাস রেখেছেন।

নিজেদের সপ্তম ম্যাচে ইংলিশদের মুখোমুখি হবে ভারত। সে ম্যাচে ফেরার কথা রয়েছে ভুবনেশ্বর কুমারের। তবে দেখার বিষয় দলে সুযোগটা কার ভাগ্যে জোটে।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: বিশ্বকাপটা শেষ, ক্রিকেট নয়: মাশরাফি

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন