বিজ্ঞাপন

স্মরণে পালাগানের সম্রাট সাধক খালেক দেওয়ান

June 28, 2019 | 7:37 pm

কালিগঞ্জের বেগম রেস্তোঁরা ও গ্যালারিতে (জিন্দা পার্কের কাছে) চলছে চলচ্চিত্র নির্মাতা ও শিল্প-সংস্কৃতি গবেষক ইমরান ফিরদাউসের ‘লাইট ফ্রম দ্য কসমস’ শীর্ষক একক আলোকচিত্র প্রদর্শনী। পালাগানের সম্রাট সাধক খালেক দেওয়ানের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত ওরশের খণ্ডিত চিত্র স্থান পেয়েছে এই প্রদর্শনীতে।

বিজ্ঞাপন

প্রদর্শনীর আলোকচিত্রে জমে থাকা খণ্ডিত মুহূর্তগুলো বলে যায় ইসলাম আর ইসলামের মারেফতির প্রতি মানুষের আগ্রহ, উদ্দীপনা আর সংযুক্তার কথা। মোবাইল ক্যামেরায় তোলা এই আলোকচিত্রমালা মূলত নজর কেরেছে প্রচলিত ইসলামের সমান্তরালে জারি থাকা অন্যতর মারেফতি ইসলামের আচার-রীতি-প্রথার লালন ও পালনের প্রতি।

স্মরণে পালাগানের সম্রাট সাধক খালেক দেওয়ান

বিজ্ঞাপন

এ বিষয়ে আলোকচিত্রী ইমরান ফিরদাউস বলেন,  ‘২০০৩ সালের ১৪ মার্চ পালাগানের সম্রাট সাধক খালেক দেওয়ান পৃথিবী থেকে বিদায় নেন। তবে তার সৃষ্টিকে ধরে রাখতেই এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আলোকচিত্র প্রদর্শনীটি হযরত খাজা মঈনুদ্দিন চিশতী (রহ.) উদ্দেশে উৎসর্গ করা হয়েছে।’

প্রদর্শনীর উদ্বোধন করেছেন প্রথিতযশা  সংগীতশিল্পী শেখ মনিরুল আলম টিপু এবং কিউরেট করেছেন শিল্পী রনি আহম্মেদ।  প্রদর্শনী চলবে ২২ জুলাই পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা সাড়ে আটটা পর্যন্ত চলবে এই প্রদর্শনী।

আলোকচিত্রী ইমরান ফিরদাউস বর্তমানে অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অভ টেকনোলজি, সিডনি-তে ফরাসি চলচ্চিত্র-নির্মাতা গাসপার নোয়ের কাজ এর উপর পিএইচডি করছেন।

সারাবাংলা/পিএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন