বিজ্ঞাপন

কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথ

June 29, 2019 | 3:54 am

স্পোর্টস ডেস্ক

বিশ্ব ফুটবলের দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা। এই দুই দলের ফুটবল ম্যাচ নিয়ে সমর্থকদেরও উন্মাদনা থাকে তুঙ্গে। যে কোনো আসরেই তাই ফুটবল প্রেমীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে এই দুই দলের ম্যাচ। দীর্ঘ ১২ বছর পরে কোপা আমেরিকার সেমিফাইনালে এবার মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা। আগেই প্যারাগুয়ের বিপক্ষে টাইব্রেকারে জিতে সেমিফাইনাল স্থান নিশ্চিত করা ব্রাজিলের বিপক্ষে সেমিফাইনাল নিশ্চিত করল আর্জেন্টিনা কোয়ার্টার ফাইনালে ভেনিজুয়েলাকে ২-০ গোলে হারিয়ে।

বিজ্ঞাপন

শুক্রবার (২৮ জানুয়ারি) ব্রাজিলের রিও ডে জেনেরিওতে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালের ম্যাচের দুই অর্ধে দুই গোল করে সেমিফাইনাল নিশ্চিত করে ২ বারের বিশ্বচ্যাম্পিয়ন ও ১৪ বারের কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আর্জেন্টিনার পক্ষে গোল দুইটি করেন লাউতারো মার্তিনেস ও জিওভানি লা সেলসো।

খেলার শুরু থেকেই বল নিয়ন্ত্রণে নিয়ে খেলার চেষ্টা করে স্কালনি শিষ্যরা। সফলতাও আসে খুব দ্রুতই। বার্সেলোনা তারকা ফুটবলার লায়োনেল মেসির বাড়িয়ে দেওয়া বলে ভেনিজুয়েলার ডিফেন্ডাররা পুরোপুরি বিপদমুক্ত করতে ব্যর্থ হন। বলে চলে যায় ম্যানচেস্টার সিটি তারকা আগুয়েরোর পায়ে। আগুয়েরোর কোনাকুনি নেওয়া শটে বেক হিল করে বল জালে জড়ান ইন্টার মিলানের আক্রমণভাগের খেলোয়াড় লাউতারো মার্তিনেস।

অবশ্য তার আগেই গোল পেতে পারতো আর্জেন্টিনা। খেলার তৃতীয় মিনিটে লাউতারো মার্তিনেসের পাসেই আগুয়েরোর নেওয়া শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন ভেনিজুয়েলা গোলরক্ষক ফারিনেজ।

বিজ্ঞাপন

প্রথমার্ধের বাকি সময়ে দুই দলই বল পায়ে রেখে খেলার চেষ্টা করলেও গোলের সুযোগ আর তেমনভাবে করতে পারেনি কোনো দলই।

বিরতির পর শুরুতেই গোল ব্যবধান বাড়ানোর সুযোগ পায় আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটের সময়ে মধ্যমাঠ থেকে আর্জেন্টিনা মিডফিল্ডার পারদেস উঁচু করে বল বাড়ান ভেনিজুয়েলার বক্সে। সেই বল রিসিভ করে মার্তিনেসের নেওয়া জোরালো শট গোলবারের বাইরে দিয়েই চলে যায়।

ভেনিজুয়েলা দ্বিতীয়ার্ধে কিছুটা আক্রমণ করে খেলার চেষ্টা করলেও ম্যাচের ৭৪ মিনিটের সময়ে গোলরক্ষকের ভুলে গোলে পায় আর্জেন্টিনা। ভেনিজুয়েলার ডিবক্স সীমানা বাইরে থেকে আগুয়েরো নেওয়া শট গোলরক্ষক ফারিনেস ধরতে গিয়ে ব্যর্থ হন। গোলরক্ষকের ভুলে আলগা স্থানে বল চলে যায় বদলি হিসেবে মাঠে নামা জিওভানি লা সেলসোর পায়ে। আর সেই সুযোগ থেকে গোল করতে কোনো ভুল করেন নি আর্জেন্টাইন এই মিডফিল্ডার।

বিজ্ঞাপন

পুরো খেলায় বল দখলের লড়াইয়ে এগিয়ে থাকলেও কাঙ্খিত গোল করতে না পারায় আর্জেন্টিনার বিপক্ষে টানা চতুর্থ ম্যাচে জয়লাভ করতে ব্যর্থ হল ভেনিজুয়েলা।

কোপা আমেরিকায় সর্বশেষ ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথ দেখা হয়েছিল ১২ বছর আগে ২০০৭ সালের ফাইনালে। সেবার আর্জেন্টিনাকে ৩-০ গোলে হারিয়ে শিরোপা জিতে ব্রাজিল।

চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দলের মাঝে হওয়া সেমিফাইনাল নিয়ে তাই ভক্তদের মাঝেও থাকবে বাড়তি উত্তেজনা। বিশ্বের ফুটবল প্রেমীদের আগ্রহের কেন্দ্রবিদুতে থাকা ব্রাজিল-আর্জেন্টিনার মধ্যকার কোপা আমেরিকার সেমিফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে বেলো হরিজন্তোতে বুধবার (৩ জুলাই) বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায়।

সারাবাংলা/এসবি

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন