বিজ্ঞাপন

সেপ্টেম্বরের পর ফেসবুক-ইউটিউবে হস্তক্ষেপ: মোস্তাফা জব্বার

June 29, 2019 | 3:54 pm

স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট

ঢাকা: সেপ্টেম্বরের পর বাংলাদেশ ফেসবুক ও ইউটিউবে হস্তক্ষেপের ক্ষমতা অর্জন করবে ব‌লে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

বিজ্ঞাপন

শনিবার (২৯ জুন) দুপুরে শিল্পকলা একাডেমিতে বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা কমিটির উদ্যোগে আয়োজিত ‘তারুণ্যের ভাবনায় আওয়ামী লীগ’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

সরকার এখন যেকোনো ওয়েবসাইট নিয়ন্ত্রণে সক্ষম দাবি করে তি‌নি ব‌লেন, ‘রাষ্ট্র ইচ্ছে করলে এখন যেকোনো ওয়েবসাইট নিয়ন্ত্রণের ক্ষমতা রাখে। এটি আমাদের একটা বড় অর্জন। গত জাতীয় সংসদ নির্বাচনের ঠিক আগ মুহূর্তে আমরা এই সক্ষমতা অর্জন করেছি। এখন আমাদের সংকটের জায়গা হলো- সোশ্যাল মিডিয়াতে যখন স্ট্যাটাস দেওয়া হয় বা ভিডিও প্রচার করা হয়, সেগুলোর ক্ষেত্রে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া সম্ভব হয় না।’

তিনি আরও বলেন, ‘এর প্রধান কারণ হচ্ছে, ফেসবুক ও ইউটিউব মার্কিন প্রতিষ্ঠান। তারা এই মাধ্যমগুলো আমেরিকান কমিউনিটির স্ট্যান্ডার্ড অনুসরণ করে পরিচালনা করে থাকে। তাই আমরা হস্তক্ষেপ করতে পারি না। সুখবর হলো- সেপ্টেম্বরের পর আমরা এক্ষেত্রেও সরাসরি হস্তক্ষেপ করার ক্ষমতা অর্জন করব বলে আশা করছি। অর্থাৎ তখন কেউ ইচ্ছা করলেই ফেসবুকে যা খুশি তা প্রচার করতে পারবে না। ’

বিজ্ঞাপন

এর আগে মোস্তাফা জব্বার ২০ হাজারেরও বেশি পর্ন ও বেটিং সাইট বন্ধের কথা উল্লেখ করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, আওয়ামী লীগের উপপ্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল প্রমুখ।

সারাবাংলা/এমএমএইচ/পিটিএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন