বিজ্ঞাপন

সাঙ্গা-মুশিদের তালিকায় ক্যারি

June 30, 2019 | 4:55 pm

বিশ্বকাপ ডেস্ক

বিশ্বকাপে স্টাম্পের সামনে ব্যাট হাতে ফিফটি আর স্টাম্পের পেছনে গ্লাভস হাতে তিনটি ডিসমিসালের ঘটনা ছিল মাত্র ১৬টি। কুমার সাঙ্গাকারা, মুশফিকুর রহিমদের এমন কীর্তিতে ১৭তম সদস্য অস্ট্রেলিয়ান উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি। এমন কীর্তিতে সর্বোচ্চ চারবার নাম লিখিয়েছেন সাঙ্গাকারা। আর দ্বিতীয় সর্বোচ্চ দুইবার এমন কীর্তি গড়েন মুশফিক।

বিজ্ঞাপন

১৯৮৩ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার রডনি মার্শ জিম্বাবুয়ের বিপক্ষে ৫০* রান করার পাশাপাশি উইকেটের পেছনে দাঁড়িয়ে তিনটি ক্যাচ নিয়েছিলেন। ১৯৯৯ বিশ্বকাপে ইংল্যান্ডের অ্যালেক স্টুয়ার্ট, ওয়েস্ট ইন্ডিজের জ্যাকবস এই তালিকায় নাম ওঠান। ২০০৩ সালে এমন ঘটনায় নাম লেখান ভারতের রাহুল দ্রাবিড়। ইংল্যান্ডের বিপক্ষে ৬২ রান করার পাশাপাশি দ্রাবিড় উইকেটরক্ষক হিসেবে তিনটি ক্যাচ নিয়েছিলেন।

২০০৭ বিশ্বকাপে ক্রিকেট বিশ্ব এমন কীর্তি দেখেছে দুবার। বারমুডার বিপক্ষে কুমার সাঙ্গাকারা ৭৬ রান আর তিনটি ক্যাচ নিয়েছিলেন। অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট লঙ্কানদের বিপক্ষে ১৪৯ রান আর দুটি ক্যাচ, একটি স্টাম্পিং করেছিলেন। ২০১১ সালের বিশ্বকাপে চারবার ফিফটি আর তিনটি ডিসমিসালে নাম লেখান তিনজন। দুবার সাঙ্গাকারা আর একবার করে অস্ট্রেলিয়ার ব্রাড হ্যাডিন এবং নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম।

২০১৫ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের দিনেশ রামদিন, কুমার সাঙ্গাকারা আর মুশফিকুর রহিম ব্যাট হাতে ফিফটি প্লাস ইনিংস আর গ্লাভস হাতে তিনটি ডিসমিসালে নাম লেখান। পাকিস্তানের বিপক্ষে রামদিন ৫১ রান আর তিনটি ক্যাচ নেন। বাংলাদেশের বিপক্ষে সাঙ্গাকারা ১০৫* রান আর দুটি ক্যাচ, একটি স্টাম্পিং করেন। ইংল্যান্ডের বিপক্ষে মুশফিক ৮৯ রান আর চারটি ডিসমিসালে নাম লেখান।

বিজ্ঞাপন

দ্বাদশ বিশ্বকাপে অ্যালেক্স ক্যারিরটি সহ এই কীর্তি হয়েছে চারবার। ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের সরফরাজ আহমেদ ৫৫ রান আর তিনটি ডিসমিসাল করেন। ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ ৬৮ রান, পাশাপাশি চারটি ডিসমিসাল করেন। আফগানিস্তানের বিপক্ষে মুশফিক ৮৩ রানের ইনিংস খেলার পর তিনটি ডিসমিসাল করেন। আর সবশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে ৭১ রান করার পর অস্ট্রেলিয়ার অ্যালেক্স ক্যারি তিনটি ডিসমিসালে নাম লেখান। এই তালিকায় ক্যারি ১৭তম স্থানে।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন