বিজ্ঞাপন

আকাশ পথে সরাসরি পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে যুক্তরাজ্য

February 3, 2018 | 12:49 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: ঢাকা থেকে লন্ডনে আকাশ পথে সরাসরি পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের নিরাপত্তাসহ সার্বিক বিষয়ে বাংলাদেশের নেওয়া পদক্ষেপের কারণে যুক্তরাজ্য এই নিষেধাজ্ঞা উঠিয়ে নিচ্ছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন আগামী ৯ ফেব্রুয়ারি দুই দিনের সফরে ঢাকা আসছেন। বরিস জনসনের ঢাকা সফরের আগেই এই নিষেধাজ্ঞা উঠে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে।

যুক্তরাজ্যের বাংলাদেশ উপ-হাইকমিশনার ডেভিড এ্যশলে বৃহস্পতিবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মো. নজরুল ইসলামের সঙ্গে তার দফতরে সাক্ষাৎ করেন।

বিজ্ঞাপন

কূটনৈতিক সূত্রে জানা গেছে, যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনের ঢাকা সফর নিয়ে আলোচনা করতেই বৃহস্পতিবার বিকেলে মন্ত্রণালয়ে আসেন উপ-হাইকমিশনার ডেভিড এ্যশলে।

সাক্ষাতে উপ-হাইকমিশনার আকাশ পথে সরাসরি পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার সুবজ সংকেতের তথ্য জানান।

এর আগে গত ২০১৬ সালের মার্চে ঢাকা থেকে লন্ডনে আকাশ পথে সরাসরি পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাজ্য।

বিজ্ঞাপন

নিষেধাজ্ঞা জারির সময়ে বলা হয়, ঢাকার বিমান বন্দরের নিরাপত্তা ব্যবস্থা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে আন্তর্জাতিকমান অনুযায়ী নিরাপত্তা ব্যবস্থা এবং বিস্ফোরক দ্রব্য চিহ্নিত করার ব্যবস্থা নাই।

নিষেধ্বজ্ঞা জারির পর যুক্তরাজ্যের পরামর্শে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের নিরাপত্তার দায়িত্ব ব্রিটিশ প্রতিষ্ঠান রেড লাইনকে দেওয়া হয়। পাশাপাশি যুক্তরাজ্যের পরামর্শে বিমান বন্দরের আকাশ পথে পণ্য পরিবহন বিভাগে বিস্ফোরক দ্রব্য চিহ্নিতকরণ যন্ত্র (ইডিএস), ভারি ব্যাগ তল্লাশির জন্য এক্সরে মেশিন, হাত ব্যাগ তল্লাশির জন্য স্ক্যানিং মেশিন, তরল বিস্ফোরক চিহ্নিত করতে এলইডিএস মেশিনসহ নিরাপত্তা সংক্রান্ত যাবতীয় যন্ত্রপাতি বসানো হয়।

সারাবাংলা/জেআইএল/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন