বিজ্ঞাপন

সিলেটে নদীতে ধরা পড়ছে ইলিশ

June 30, 2019 | 7:17 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিলেট: ‘গাঙ্গে গুলা (নদীতে ঢল) আইলে প্রায়ই ইলিশ মাছ মিলে। গত দুই দিন থাকি সবেই কম-বেশি ইলিশ পাইরা। আমি কালকে এর থাকি বড় দুইটা ইলিশ পাইছি। গুলার সময় ইলিশ মাছ উজান বায় দৌড়ে। এর লাগি গাঙ্গে গুলা আইলে ইলিশ পাওয়া যায়।’ চারটি ইলিশ মাছ হাতে নিয়ে কথাগুলো বলছিলেন মৎস্যজীবী রায়হান মিয়া।

বিজ্ঞাপন

টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে সিলেটের নদী ও হাওড় এখন পানিতে ভাসছে। গত দু-তিনদিন থেকে সিলেটের চেঙ্গেরখাল নদীতে মৎস্যজীবীদের জালে ধরা পড়ছে রুপালি ইলিশ।

শনিবার (২৯ জুন) সিলেট সদর উপজেলার বাওরকান্দি এলাকার তীরবর্তী চেঙ্গেরখাল নদীর তীরে গিয়ে দেখা যায়, টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে চেঙ্গেরখাল নদী এখন পানিতে টইটুম্বুর। নদীতে নৌকায় করে জাল ফেলছেন বেশ কয়েকজন মৎস্যজীবী। এরই মধ্যে নদীর তীরের বাওরকান্দি বাজারে নৌকা নিয়ে ফিরেছেন রায়হান মিয়া। তারা হাতে একটি ডালায় ছোট-বড় চারটি রুপালি ইলিশ। ওজন খুব বেশি হবে না। হয়তো এক কেজির মতো। বাজারে নামতেই বেশ কয়েকজন এগিয়ে আসেন মাছগুলো কেনার জন্য। কয়েকজন ক্রেতার সঙ্গে দামাদামি করে চারশ টাকায় মাছগুলো বিক্রি করেন তিনি।

আরেক মৎস্যজীবী হামিদ উল্লাহ বলেন, ‘মেঘালয় থেকে নেমে আসা পিয়াইন নদ ও ধলাই নদী মিলে সিলেটের মধ্যদিয়ে প্রবাহিত হচ্ছে চেঙ্গেরখাল। যা পশ্চিমে গিয়ে সুরমা নদীর সাথে মিশে গেছে। আগে সুরমা, কুশিয়ারাসহ এই নদীগুলোতে প্রায়ই ধরা পড়তো রুপালি ইলিশ। বর্তমানে নদীর গভীরতা কমে যাওয়ায় এখন আর তেমন ধরা পড়ে না। এরই মধ্যে গত দুদিন থেকে ইলিশ ধরা পড়ায় মনে হচ্ছে বড় একটি ঝাঁক হয়তো নদীতে প্রবেশ করেছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন