বিজ্ঞাপন

শুরু হচ্ছে ২৩ তম জাতীয় চারুকলা প্রদর্শনী

June 30, 2019 | 8:11 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

সোমবার (১ জুলাই) থেকে শুরু হতে যাচ্ছে ২৩ তম জাতীয় চারুকলা প্রদর্শনী। প্রদর্শনীতে ৩১০ জন ‍শিল্পীর ৩২২ টি শিল্পকর্ম স্থান পেয়েছে।

বিজ্ঞাপন

৩০ জুলাই বিকাল সাড়ে চারটায় জাতীয় নাট্যশালা সেমিনার কক্ষে ২৩ তম জাতীয় চারুকলা প্রদর্শনীর বিস্তারিত তুলে ধরেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। তিনি বলেন, ‘প্রতি দুই বছর পর পর একাডেমির চারুকলা বিভাগ নবীন শিল্পীদের চারুকলা প্রদর্শনী, জাতীয় ভাস্কর্য প্রদর্শনী, দ্বিবার্ষিক এশিয় চারুকলা প্রদর্শনী, জাতীয় চারুকলা প্রদর্শনী আয়োজনসহ জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন প্রদর্শনী আয়োজন করে থাকে। তারই ধারাবাহিকতায় শুরু হতে যাচ্ছে জাতীয় চারুকলা প্রদর্শনী।’


আরও পড়ুন :  সৈয়দ হাসান ইমামের আত্মজীবনীমূলক গ্রন্থ প্রকাশ


বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে একাডেমির চারুকলা বিভিাগের পরিচালক বলেন, ‘আমাদের যেসকল বরেণ্য শিল্পীরা আছেন, তাদের বেশিরভাগই কোননা কোন সময় জাতীয় এ প্রদর্শনীতে অংশ নিয়েছেন। তাই চারুশিল্পীদের জন্য এটি খুব গুরুত্বপূর্ণ একটি আয়োজন।’ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন একাডেমির সচিব বদরুল আলম ভূঁইয়াসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তাবৃন্দ।

প্রদর্শনী উদ্বোধন অনুষ্ঠান ১ জুলাই বিকাল ৫ টায় একাডেমির জাতীয় চিত্রশালায় অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্ঠা এইচ টি ইমাম প্রদর্শনীর উদ্বোধন ও বিজয়ী শিল্পীদের পুরস্কার প্রদান করবেন। বিশেষ অতিথী হিসেবে উপস্থিত থাকবেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি ও সচিব  ড. মো: আবু হেনা মোস্তফা কামাল এনডিসি এবং বরেণ্য চিত্রশিল্পী মনিরুল ইসলাম।

বিজ্ঞাপন

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র সভিাপতিত্বে স্বাগত বক্তব্য রাখবেন চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলু।

জাতীয় চারুকলা প্রদর্শনীর এবার ২৩ তম আসর। প্রদর্শনীটি প্রথম আরম্ভ হয় ১৯৭৫ সালে। চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, কারুশিল্প , স্থাপনা ও ভিডিও আর্ট মাধ্যমের শিল্পকর্ম প্রদর্শনীতে স্থান পেয়েছে। এছাড়াও আছে কৃৎকলা বা পারফরমেন্স আর্ট। আবেদনকারী ৮৫০ জন শিল্পী থেকে বাছাইকৃত ৩১০ জন শিল্পীর ৩২২ টি শিল্পকর্মের মধ্যে ১৫৯টি চিত্রকলা, ৪৫টি ভাস্কর্য, ৫০টি ছাপচিত্র, ১৭টি কারুশিল্প, ৮টি মৃৎশিল্প , ৩৭টি স্থাপনা ও ভিডিও আর্ট , ৭টি কৃৎকলা (পারফরমেন্স আর্ট) প্রদর্শন হবে।

বিজ্ঞাপন

জাতীয় চারুকলা প্রদর্শনীতে মোট ৮টি পুরস্কার প্রদান করা হবে। একটি শ্রেষ্ঠ পুরস্কার যার আর্থিক মূল্যমান দুই লাখ টাকা ও চারটি এক রাখ টাকা মূল্যমানের বিভাগীয় ‍চিত্রকলা, ভাস্কর্য, ছাপচিত্র, নিউমিডিয়া সম্মনসূচক পুরস্কার প্রদান করা হবে। এছাড়াও বেঙ্গল ফাউন্ডেশন পুরস্কার, দীপা হক পুরস্কার ও চিত্রশিল্পী কাজী আনোয়ান হোসেন পুরস্কার প্রদান করা হবে ।

প্রদর্শনীটি চলবে ২১ জুলাই পর্যন্ত। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা ও শুক্রবার বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে প্রদর্শনী।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএ


আরও পড়ুন :

.   ‘ওয়ার্ল্ড অটিজম অ্যান্ড ইকোলজি ফিল্ম ফোরাম বাংলাদেশ’র কমিটি গঠন

.   তরুণরা চেয়ারে বসিয়ে দিলেন নিজেদের মধ্যবয়স

.   দুই ধাপে হবে চলচ্চিত্র প্রযোজক সমিতির নির্বাচন

.   ধর্মের কারণে অভিনয় ছাড়ছেন জায়রা ওয়াসিম


বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন