বিজ্ঞাপন

জবির চলতি অর্থবছরের বাজেট পাস

June 30, 2019 | 10:33 pm

জবি করেসপন্ডেন্ট

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেট এবং ২০১৯-২০ অর্থ বছরের মূল (রাজস্ব) বাজেট পাস হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (৩০ জুন) বিশ্ববিদ্যালয় ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমানের সভাপতিত্বে অর্থ কমিটির ৬০তম সভায় বিশ্ববিদ্যালয়ের জন্য চলতি অর্থ বছরে ১৩২ কোটি ৭০ লক্ষ টাকার মূল (রাজস্ব) বাজেট পাস করা হয়েছে।

এছাড়া ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত (রাজস্ব) বাজেট ১১৭ কোটি ৩২ লক্ষ টাকা বাজেট পাশ হয়েছে। যার মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বরাদ্দ ১০৩ কোটি ১৫ লক্ষ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ১৮ কোটি ও ঘাটতি ১১ কোটি ৫৫ লক্ষ টাকা, ঘাটতি অর্থ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নিকট সম্পূরক বাজেট প্রস্তাব চাওয়া হবে।

এরমধ্যে গবেষণা ও উদ্ভাবনী খাতে ১ কোটি ৭০ লক্ষ টাকা, শিক্ষা উপকরণ ও ল্যাবরেটরি যন্ত্রপাতি ক্রয় খাতে ১ কোটি ৫০ লক্ষ টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। সমাবর্তন খাতে ৩ কোর্টি ৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা সমাবর্তনে অংশগ্রহণকারীদের আবেদন ফির অতিরিক্ত।

বিজ্ঞাপন

এছাড়াও গাড়ি রক্ষণাবেক্ষণ খাতে ১ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। বৈদ্যুতিক সরঞ্জাম খাতে ৩ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

তাছাড়া অগ্নি নির্বাপন খাতে এবারই প্রথম ৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। তথ্য প্রযুক্তি সরঞ্জামাদি খাতে ৭ লক্ষ টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। বইপত্র, সাময়িকী ক্রয় খাতে (লাইব্রেরি) ৫৪ লক্ষ টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে।

প্রকাশনা খাতে বাজেট ২০ লাখ টাকা করা হয়েছে। বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের ব্যবস্থাপনা ব্যয় ২ কোটি ৪১ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ।

বিজ্ঞাপন

এছাড়া পরিবহন খাতে দুটি মিনিবাস (এসি) ও ছাত্র-ছাত্রীদের জন্য একটি বড় বাস ক্রয়ের জন্য মোট ১ কোটি ৮০ লক্ষ টাকা বাজেট বরাদ্দ রাখা হয়েছে, যা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থয়ানে ক্রয় প্রক্রিয়াধীন ষোলটি গাড়ির অতিরিক্ত ব্যয়।

সারাবাংলা/জেআর/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন