বিজ্ঞাপন

বিদায় নেওয়া উইন্ডিজের প্রতিপক্ষ লঙ্কানরা

June 30, 2019 | 11:57 pm

বিশ্বকাপ ডেস্ক

বিশ্বকাপের সেমির স্বপ্ন শেষ আরও আগেই, তবে নিজেদের সম্মানটুকু বাঁচিয়ে রাখতে উইন্ডিজের মোকাবিলা করবে শ্রীলঙ্কা। সাত ম্যাচ খেলা শ্রীলঙ্কা আছে টেবিলের সাতে আর সমান সংখ্যক ম্যাচ খেলে মাত্র এক জয়ে উইন্ডিজের অবস্থান নয়ে। রিভারসাইড কাউন্টি গ্রাউন্ডে সোমবার (১ জুলাই) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় মুখোমুখি হবে দু’দল। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি।

বিজ্ঞাপন

দুই দলের অবস্থান:
আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে লঙ্কানদের থেকে এক ধাপ পিছিয়ে নবম স্থানে আছে উইন্ডিজ। শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট ৭৮, আর উইন্ডিজের রেটিং পয়েন্ট ৭৭।

এবারের বিশ্বকাপে লঙ্কানদের খেলা সাত ম্যাচের দু’টি ভেসে গেছে বৃষ্টিতে। প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ১০ উইকেটের হার এরপরে আফগানদের বিপক্ষে বৃষ্টি আইনে ৩৪ রানের জয়। এরপর বাকি দুই ম্যাচ পরিত্যক্ত। অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরেছে ৮৭ রানের বড় ব্যবধানে আর এরপরই শক্তিশালী ইংলিশদের হারিয়েছে ২০ রানের ব্যবধানে। নিজেদের সর্বশেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৯ উইকেটে হেরেছে।

আর মুদ্রার যেন বিপরীত দিকটা দেখছে উইন্ডিজে। বিশ্বকাপে এখন পর্যন্ত খেলা সাত ম্যাচে জয় মাত্র একটিতে। সেটিও আনপ্রেডিক্টেবল পাকিস্তানের বিপক্ষে। ইংল্যান্ড, বাংলাদেশের কাছে পরাজয়। আর দক্ষিণ আফ্রিকার সাথে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল। আর সর্বশেষ ম্যাচেও ভারতের কাছে হেরেছিল ১২৫ রানের বিশাল ব্যবধানে।

বিজ্ঞাপন

ইনজুরিও যেন পিছু ছাড়ছে না ক্যারিবিয়ানদের। বিশ্বকাপ শেষের আগে ইনজুরিতে পড়ে ছিটকে গেছেন আন্দ্রে রাসেল। উইন্ডিজও বিশ্বকাপ থেকে ছিটকে গেছে বেশ আগেই। তবে নিজেদের সম্মানটুকু বাঁচিয়ে রাখতে জয়ের বিকল্প ভাবছে না গেইলরা। এদিকে, চিকেন পক্সে আক্রান্ত হয়ে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন লঙ্কান পেসার নুয়ান প্রদীপ।

ভেন্যু:
হেডিংলি ক্রিকেট গ্রাউন্ড; ইংল্যান্ডের লিডস শহরের ইয়োর্কশায়ারের অবস্থিত হেডিংলি ক্রিকেট গ্রাউন্ড। ইতিহাস আর ঐতিহ্যে সমৃদ্ধ এই স্টেডিয়ামটি। ১৮৯০ সালে প্রতিষ্ঠিত হওয়ার মাত্র ৯ বছর পরে অস্ট্রেলিয়ার সাথে ম্যাচ দিয়ে টেস্টে যাত্রা শুরু হয় স্টেডিয়ামটির। উইন্ডিজের সাথে ম্যাচ দিয়ে ১৯৭৩ সালে অভিষেক ঘটে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে। বর্তমানে প্রায় ১৮হাজার দর্শক ধারণ ক্ষমতা রয়েছে স্টেডিয়ামটির। স্যার ডন ব্র্যাডম্যানের টেস্টে সর্বোচ্চ রান এই স্টেডিয়ামেই করা। ইয়োর্কশায়ার ক্রিকেট ক্লাবের অধীনে অন্তর্ভূক্ত আছে এই মাঠটি। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংলিশদের করা ৩৩৯ রান এই স্টেডিয়ামে সর্বোচ্চ দলীয় সংগ্রহ। ইংল্যান্ড বিশ্বকাপের ৪টি ম্যাচ আয়োজিত হবে এখানে।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ৮টি, উইন্ডিজ জয়ী: ৪টি। শ্রীলঙ্কা জয়ী: ৩টি। পরিত্যক্ত: ১টি, মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ৫৬টি উইন্ডিজ জয়ী: ২৮টি। শ্রীলঙ্কা জয়ী: ২৫টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ৩টি।

বিজ্ঞাপন

দৃষ্টি থাকবে যাদের ওপর: ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, কুশল পেরেরা, লাসিথ মালিঙ্গা।

বিশ্বকাপে উইন্ডিজের স্কোয়াড: জেসন হোল্ডার (অধিনায়ক), ক্রিস গেইল (সহ-অধিনায়ক), এভিন লুইস, ড্যারেন ব্রাভো, শিমরন হেটমায়ার, শাই হোপ, ফ্যাবিয়ান অ্যালেন, সুনীল অ্যামব্রিস, কার্লোস ব্র্যাথওয়েট, নিকোলাস পুরান, অ্যাশলে নার্স, কেমার রোচ, ওশান থমাস, শ্যানন গ্যাব্রিয়েল, শেল্ডন কটরেল।

বিশ্বকাপে শ্রীলঙ্কা স্কোয়াড: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথুস, থিসারা পেরেরা, কুশল পেরেরা, ধনঞ্জয়া ডি সিলভা, কুশল মেন্ডিস, ইসুরু উদানা, মিলিন্দা সিরিবর্ধনে, আভিস্কা ফার্নান্দো, জীবন মেন্ডিস, লাহিরু থিরিমান্নে, জেফরি ভ্যান্ডারসে, সুরঙ্গা লাকমল।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস/এমআরপি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন