বিজ্ঞাপন

সংসদ ভবন এলাকা থেকে জিয়া-আজিজ-সবুরের কবর সরানোর দাবি

July 1, 2019 | 4:10 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় সংসদ ভবন এলাকা থেকে মূল নকশার বাইরে নির্মিত হওয়া জিয়াউর রহমান, রাজাকার শাহ আজিজ, সবুর খান, যাদু মিয়ার কবরসহ মোট আটটি কবর ও অন্যান্য অবৈধ স্থাপনাগুলো দ্রুত সরানোর দাবি জানিয়েছে বঙ্গবন্ধু বাস্তবায়ন সংসদ।

বিজ্ঞাপন

সোমবার (১ জুলাই) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে বঙ্গবন্ধু বাস্তবায়ন সংসদ আয়োজিত মানববন্ধনে এই দাবি জানিয়েছে সংগঠনটি।

মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরামের (বোয়াফ) সভাপতি কবীর চৌধুরী তন্ময় বলেন, ‘লুই আই কানের প্রণীত নকশায় জাতীয় সংসদ ভবন চত্বরে কোনো কবরের চিহ্ন ছিল না। অথচ বন্দুকের নল দিয়ে ক্ষমতা দখলকারী জিয়াউর রহমানের কবরসহ অন্যান্য রাজাকারদের কবর এখানে নির্মাণ করা হয়েছে। এতে শুধুমাত্র জাতীয় সংসদ ভবনের নান্দনিকতাই নষ্ট হয়নি, বরং গণতন্ত্রচর্চার সূতিকাগার সংসদ ভবনটি প্রশ্নবিদ্ধ হয়েছে। বিএনপি-জামায়াত জোট সরকার পরিকল্পিতভাবে লুই কানের মূল নকশার বাইরে গিয়ে সংসদ ভবন সীমানার মধ্যে সম্মেলন কেন্দ্র, মাজার, সমাধি, উচ্চ পদস্থদের বাস ভবন, ইত্যাদি নির্মাণ করে পৃথিবীর অন্যতম একটি নান্দনিক স্থাপত্য নিদর্শনকে দফায় দফায় ক্ষত-বিক্ষত করেছে।’

জাতীয় সংসদ ভবন কমপ্লেক্সটিকে এর মূল নকশায় ফিরিয়ে আনতে সরকারের প্রতি দেশের গণতন্ত্রকামী ও সৌন্দর্যপ্রিয় মানুষের সমর্থন আছে মন্তব্য করে তিনি আরও বলেন, ‘ইতোমধ্যে মূল নকশার বাইরে যেসব স্থাপনা রয়েছে, তা সরানোর জন্য মহান সংসদে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক অনুরোধ জানিয়েছেন। আমরা আশা করব, রাজনৈতিক দৃষ্টিভঙ্গির ঊর্ধ্বে উঠে কিংবা নোংরা রাজনীতি না করে আমাদের ঐতিহাসিক স্থাপনা জাতীয় সংসদ ভবনের সৌন্দর্য রক্ষায় দল-মত নির্বিশেষে সবাই এগিয়ে আসবে।’

বিজ্ঞাপন

বঙ্গবন্ধু বাস্তবায়ন সংসদ এর উপদেষ্টা শেখ নওশের আলীর সভাপতিত্বে এ সময় আরও বক্তব্য রাখেন- সংগঠনের সভাপতি শেখ আবদুর রাজ্জাক শাকিল, জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এমএ জলিল, সংগঠনের সহ-সভাপতি মাসুম বিল্লাহ, প্রচার-প্রকাশনা সম্পাদক মো. রাসেল বাবলু, আন্তর্জাতিক বিষয়ক ওমর ফারুক রাসেল, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক ইকবাল সর্দার, শ্রম বিষয়ক সম্পাদক কবির হোসেন, সহ-আইন বিষয়ক সম্পাদক কাদের, শেখ হাবিবুর রহমান প্রমুখ।

সারাবাংলা/ওএম/এমও

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন