বিজ্ঞাপন

গুণগত শিক্ষার মূল সমস্যা তিন ধারার শিক্ষা: সিরাজুল ইসলাম চৌধুরী

July 1, 2019 | 7:14 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের শিক্ষাপদ্ধতির সমালোচনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী। তিনি বলেন, ‘গুণগত শিক্ষা নিশ্চিতের ক্ষেত্রে বাংলাদেশের প্রধান সমস্যা হলো তিন ধারার শিক্ষা পদ্ধতি।’

বিজ্ঞাপন

সোমবার (১ জুলাই) দুপুরে টিএসসি মিলানায়তনে ঢাবির ৯৮তম জন্ম দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান, প্রো-উপাচার্য ((প্রশাসন ) অধ্যাপক মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দিন, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি এ এস এম মাকসুদ কামাল, সাধারণ সম্পাদক শিবলী রুবাইয়াতুল ইসলাম।

সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘ব্রিটিশ আমলে তিনধারার শিক্ষা পদ্ধতি ছিল। পাকিস্তান আমলে বিকশিত হয়েছে আজকে বাংলাদেশে এটা থাকার কোনো যুক্তিসংগত কারণ ছিল না। কেন না বাংলাদেশ স্বাধীন হয়েছে একটি জাতীয়তাবাদ আন্দোলনের মধ্যে দিয়ে।

আলোচনায় অংশ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ বলেন, রাজনৈতিকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় পথ দেখিয়েছে এবং জ্ঞান বিজ্ঞানের চর্চায় আমাদের সমৃদ্ধ করেছে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, বিশ্বের বইগুলোকে দুইভাগে ভাগ করা যায়। পাঠ্যপুস্তক ও অপাঠ্য পুস্তক। বোর্ডের বই দ্বিতীয় ভাগে ফেললে অন্যায় হবে না।’

বিজ্ঞাপন

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয়ে পরামর্শ সেল নাম স্বতন্ত্র একটি সেল তৈরি করা হবে। কমিটির প্রধান থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এমিরেটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী। কমিটির নাম হবে ‘কমিটি ফর এক্সেলেন্স ইন এডুকেশন অ্যান্ড রিসার্চ।’ এই কমিটি গুণগত শিক্ষার জন্য কি কি করণীয় তার পরামর্শ দেবেন।

সারাবাংলা/কেকে/জেএএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন