বুধবার ১৭ জুলাই, ২০১৯ ইং , ২ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

মঙ্গলবার সূর্যগ্রহণ

জুলাই ১, ২০১৯ | ৫:৪৩ অপরাহ্ণ

বিচিত্রা ডেস্ক

পৃথিবীর আকাশে দেখা মিলবে বছরের দ্বিতীয় সূর্যগ্রহণের। মঙ্গলবার (২ জুলাই) রাতে দক্ষিণ মহাসাগরের ফ্রেঞ্চ পলিনেশিয়ার মুতু্ওয়ারা দ্বীপের বাসিন্দা আর বলিভিয়ার বাসিন্দারা দেখতে পাবেন পূর্ণগ্রাস সূর্যগ্রহণের এই প্রাকৃতিক ঘটনা। তবে বাংলাদেশের আকাশে সূর্যগ্রহণ দেখা যাবে না।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের এক বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২ জুলাই বাংলাদেশ সময় রাত ১০টা ৫৫ মিনিটে সূর্যগ্রহণ শুরু হবে। রাত ১২টা ২ মিনিটে কেন্দ্রীয় সূর্যগ্রহণ শুরু হয়ে শেষ হবে রাত ২ টা ৪৩ মিনিটে। এর মাঝে সূর্যের সর্বোচ্চ গ্রহণটি হবে রাত ১টা ২৩ মিনিটে। তখন গ্রহণটির স্থায়িত্ব হবে ৪ মিনিট ৩৮ সেকেন্ড। রাত ৩টা ৫০ মিনিটে সম্পূর্ণ গ্রহণ শেষ হবে।

প্রসঙ্গত, যখন পূর্ণগ্রাস ঘটে তখন সূর্য ও পৃথিবীর মাঝ বরাবর চাঁদ অবস্থান করে এবং তারা একই সরলরেখায় থাকে। এতে চাঁদের আড়ালে সূর্য ঢাকা পড়ে যায় এবং চাঁদকে অনেক বড় দেখায়। সূর্যগ্রহণে চাঁদ সূর্যকে সম্পূর্ণ ঢেকে ফেলে। এতে কোনো কোনো স্থানে তখন পূর্ণ সূর্যগ্রহণ দেখা দেয়।

এবারের সূর্যগ্রহণটি দক্ষিণ মহাসাগরের ফ্রেঞ্চ পলিনেশিয়ার মুতু্ওয়ারা দ্বীপের দক্ষিণ-পূর্ব দিক থেকে শুরু হয়ে বলিভিয়ার মুরকু শহরের দক্ষিণ-পূর্ব দিকের অধিবাসীরা উপভোগ করতে পারবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Advertisement
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন