বিজ্ঞাপন

পুকুর ভরাট: জিপিএইচকে ৩ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ

July 1, 2019 | 7:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: পুকুর ভরাট করে পরিবেশের ক্ষতিসাধন করায় জিপিএইচ ইস্পাত লিমিটেডকে তিন লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর। ১০ জুলাইয়ের মধ্যে ক্ষতিপূরণ না দিলে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে বলেও জানিয়েছে সংস্থাটি।

বিজ্ঞাপন

সোমবার (০১ জুলাই) পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন এই আদেশ দেন।

পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক মুক্তাদির হাসান সারাবাংলাকে জানান, চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার কুমিরার মসজিদ্দ্যা এলাকায় জিপিএইচ ইস্পাত কর্তৃপক্ষ কারখানার জন্য ১ দশমিক ৬৫ একর পুকুর ভরাট করেছে। এর মাধ্যমে এলাকার জীববৈচিত্র্য ও প্রাকৃতিক পরিবেশের ক্ষতি হয়েছে। টাকার অংকে এই ক্ষতির পরিমাণ তিন লাখ টাকা নির্ধারণ করেছে পরিবেশ অধিদপ্তর।

সম্প্রতি পরিবেশ অধিদপ্তরের একটি দল কারখানায় গিয়ে পুকুর ভরাটের প্রমাণ পেয়ে জিপিএইচ ইস্পাতের ব্যবস্থাপনা পরিচালককে ১ জুলাই শুনানিতে হাজির হওয়ার নোটিশ দেয়। ব্যবস্থাপনা পরিচালকের পক্ষে আইনজীবী মোসাদ্দেকুল মওলা সোমবার পরিবেশ অধিদপ্তরের কার্যালয়ে শুনানিতে হাজির হন।

বিজ্ঞাপন

শুনানি শেষে জিপিএইচ কর্তৃপক্ষকে তিন লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার জন্য ১০ জুলাই পর্যন্ত সময় বেধে দেওয়া হয়। অন্যথায় তাদের বিরুদ্ধে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী মামলা দায়ের করা হবে জানিয়েছেন মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন।

সারাবাংলা/আরডি/পিটিএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন