বুধবার ২০ নভেম্বর, ২০১৯ ইং , ৬ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২২ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

আট শিল্পী পেলেন জাতীয় চারুকলা পুরস্কার

জুলাই ২, ২০১৯ | ৪:০৫ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ১ জুলাই শুরু হয়েছে জাতীয় চারুকলা উৎসব। সোমবার (১ জুলাই) বিকালে হয় উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান। আর এই অনুষ্ঠানে ঘোষণা করা হয়েছে জাতীয় চারুকলা পুরস্কার বিজয়ীদের নাম।

বিজ্ঞাপন

২৩তম জাতীয় চারুকলা উৎসবে মোট ৮টি পুরস্কার প্রদান করা হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার পেয়েছেন শিল্পী কামরুজ্জামান। যার আর্থিক মূল্যমান ২ লাখ টাকা।

‍চিত্রকলা, ভাস্কর্য, ছাপচিত্র, স্থাপনা- এই চারটি বিভাগে পুরস্কার পেয়েছেন যথাক্রমে শিল্পী রাফাত আহমেদ বাঁধন, শিল্পী তানভীর মাহমুদ, শিল্পী রুহুল করিম রুমী এবং শিল্পী সহিদ কাজী। প্রতিটির আর্থিক মূল্যমান ১ লাখ টাকা।


আরও পড়ুন :  বায়োপিক ছবিতে ইমরান হাশমি


বিজ্ঞাপন

এছাড়াও বেঙ্গল ফাউন্ডেশন পুরস্কার পেয়েছেন শিল্পী উত্তম কুমার তালুকদার, দীপা হক পুরস্কার পেয়েছেন সুমন ওয়াহিদ, চিত্রশিল্পী কাজী আনোয়ান হোসেন পুরস্কার পেয়েছেন শিল্পী ফারিয়া খানম তুলি।

সোমবার  বিকাল ৫টায় একাডেমির জাতীয় চিত্রশালায় অনুষ্ঠিত হয় উদ্বোধনী অনুষ্ঠান। শুরুতে একাডেমির যন্ত্রশিল্পীরা অর্কেস্ট্রা পরিবেশন করেন। প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্ঠা  এইচ টি ইমাম প্রদর্শনীর উদ্বোধন করেন এবং বিজয়ী শিল্পীদের হাতে পুরস্কার তুলে দেন।

প্রধান অতিথির বক্তব্যে অংশগ্রহণকারী সকল শিল্পীকে অভিনন্দন জানিয়ে এইচ টি ইমাম বলেন, ‘এটি চমৎকার একটি প্রদর্শনী হবে। দেশ বিদেশে আমাদের শিল্পীদের যথেষ্ট মর্যাদা আছে। সবাইকে উপযুক্ত মূল্য দিয়ে শিল্পকর্ম ক্রয় করার আহ্বান জানাই।’

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সাংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি এবং বরেণ্য চিত্রশিল্পী মনিরুল ইসলাম। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র সভিাপতিত্বে স্বাগত বক্তব্য দিয়েছেন চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলু।

এবারের প্রদর্শনীতে ৩১০ জন ‍শিল্পীর ৩২২ টি শিল্পকর্ম স্থান পেয়েছে। প্রদর্শনীটি চলবে ২১ জুলাই পর্যন্ত। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা ও শুক্রবার বিকেল ৩ টা থেকে রাত ৮ পর্যন্ত চলবে এই প্রদর্শনী।

সারাবাংলা/পিএ


আরও পড়ুন :  ‘মৃত্যুপুরী’ এখন ‘অন্ধকার রাজত্ব’, শুরু হচ্ছে শুটিং


বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন