বিজ্ঞাপন

‘আমেরিকা ইরানে হামলা চালালে ইসরায়েল ধ্বংস হবে আধঘণ্টায়’

July 2, 2019 | 5:10 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্র ইরানে হামলা করলে জবাবে মাত্র আধঘণ্টার মধ্যে মার্কিন মিত্র ইসরায়েলকে নিশ্চিহ্ন করা হবে বলে জানিয়েছেন ইরানের একজন পার্লামেন্ট সদস্য। মুজতবা জলনাওর নামে ইরানের ওই জেষ্ঠ্য রাজনীতিবিদ সোমবার (১ জুলাই) এই মন্তব্য করেন। খবর ডেইলি মেইলের।

বিজ্ঞাপন

ইরানের পার্লামেন্টের ন্যাশনাল সিকিউরিটি ও ফরেইন পলিসি কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন মুজতবা জলনাওর। তিনি বলেন, যদি মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের ওপর হামলা চালায় তবে ইসরায়েলের আয়ু বাকি থাকবে  মাত্র আধঘণ্টা।

ওমান উপসাগরে কয়েকটি দেশের তেলের ট্যাংকারে বিস্ফোরণের জন্য ইরানকে দায়ী করে যুক্তরাষ্ট্র। এছাড়া যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা ড্রোনও ভূপাতিত করে ইরান। এর জের ধরে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইরানে হামলা চালানোর নির্দেশ দিয়েও শেষ মুহূর্তে তা স্থগিত করে। তবে মার্কিন গণমাধ্যমগুলো জানিয়েছে, এখনো ইরানের রাডার ও মিসাইল ব্যাটারি লক্ষ্য করে মার্কিন হামলার ‘সম্ভাবনা’ রয়েছে।

অপরদিকে ইরানের সংবাদপত্রগুলো জানিয়েছে, দেশটির ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ৩০০ কেজি ছাড়িয়েছে। যদিও তা ২০১৫ সালে হওয়া পরমাণু চুক্তি লঙ্ঘন করে।

বিজ্ঞাপন

ইরানকে উচ্চমাত্রার পরমাণু প্রযুক্তি ও বোমা তৈরি থেকে বিরত রাখতে দেশটির সঙ্গে ২০১৫ সালে চুক্তি করেছিল, ছয়টি বৃহৎ শক্তি, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীন ও ইউরোপীয় ইউনিয়ন।

তবে ২০০৮ সালের ৮ মে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন ইরানকে ‘এখনো হুমকি’ উল্লেখ করে ওই চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেন। তখন পরমাণু চুক্তি বিষয়ে দেশগুলোর মধ্যে নতুন সংকট শুরু হয়।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন