বিজ্ঞাপন

চীন সফরে এফবিসিসিআই প্রতিনিধি দল

July 2, 2019 | 9:34 pm

ঢাকা: প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে চীন সফর করছেন এফবিসিসিআইয়ের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনের নেতৃবৃন্দ সে দেশের ব্যবসায়ীদের সঙ্গে সভা-সেমিনারেও অংশ নিচ্ছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২ জুলাই) চীন সফরের দ্বিতীয় দিনে ‘বাংলাদেশ-চীন বাণিজ্য ও বিনিয়োগ উন্নয়ন’ বিষয়ক এক সেমিনারে অংশ নেন প্রতিনিধি দলটি।

চায়না কাউন্সিল ফর দ্য প্রমোশন অব ইন্টারন্যাশনাল ট্রেড (সিসিপিআইটি) ডালিয়ানের এক হোটেলে এ সেমিনারের আয়োজন করে। সেখানে দ্বিপাক্ষিক বাণিজ্যের সার্বিক চিত্র তুলে ধরা হয়।

বাংলাদেশে চীনের বিনিয়োগ বাড়ানো ও উভয় দেশের বাণিজ্য বৃদ্ধি বিষয়ে সেমিনারে আলোচনা করা হয়। গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এফবিসিসিআই এসব তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম সেমিনারে বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রযাত্রার চিত্র তুলে ধরেন এবং সরকারের দেওয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে চীনা ব্যবসায়িদের বাংলাদেশে আরও বেশি বিনিয়োগের আহ্বান জানান।

শেখ ফাহিম জানান, গত অর্থবছরে বাংলাদেশ ও চীনের দ্বিপাক্ষিক বাণিজ্য ১২ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। এরমধ্যে বাংলাদেশ ০.৬৯ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে এবং ১১.৯ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে।

বিজ্ঞাপন

সেমিনারে সিসিপিআইটি নেতৃবৃন্দ ছাড়াও চীনের শীর্ষস্থানীয় ব্যবসায়ি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এফবিসিসিআইয়ের একটি উচ্চপর্যায়ের বাণিজ্য প্রতিনিধিদল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে চীন গেছে। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ৫৯ সদস্য বিশিষ্ট এই ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

এফবিসিসিআই নেতৃবৃন্দ আগামি ৪ জুলাই বাংলাদেশ ও চীনের শীর্ষ ব্যবসায়িদের মধ্যে অনুষ্ঠেয় একটি বিজনেস রাউন্ডটেবিলে যোগ দেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। বেইজিং-এ আগামি ৫ জুলাই এফবিসিসিআই নেতৃবৃন্দ এবং সিল্ক রোড চেম্বার অব ইন্টারন্যাশনাল কমার্স (এসআরসিআইসি)-এর মধ্যে এক বিজনেস মিটিং অনুষ্ঠিত হবে। এফবিসিসিআই সভাপতি, সহসভাপতিবৃন্দ ও পরিচালকবৃন্দ এ অনুষ্ঠানে অংশ নেবেন।

বাংলাদেশের বৃহত্তম বিনিয়োগ ও বাণিজ্য অংশীদার চীনের সঙ্গে বিদ্যমান বাণিজ্য সম্পর্ক আরও সম্প্রসারণে এফবিসিসিআই নেতৃবৃন্দ তাদের বর্তমান সফরে জোর প্রচেষ্টা চালাচ্ছেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বর্তমানে চারশও বেশি চীনা ব্যবসা প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যবসা পরিচালনা করছে। মূলত বিদ্যুৎ, টেক্সটাইল, চামড়া, প্রকৌশল ও অবকাঠামো নির্মাণ খাতে চীনের বিনিয়োগকারীরা কাজ করছে। বাংলাদেশ সরকারের দেওয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে চীনের আরও বিনিয়োগ সম্প্রসারণে এফবিসিসিআই নেতৃবৃন্দ তাদের এ সফরকালে কার্যকর উদ্যোগ নিচ্ছেন।

চীন সফর শেষে এফবিসিসিআই প্রতিনিধিদল আগামী ৬ জুলাই তারিখে ঢাকায় ফিরবে বলে আশা করা হচ্ছে।
এফবিসিসিআই সভাপতি এবং সিনিয়র সহসভাপতির অনুপস্থিতিতে সংগঠনের সহসভাপতি নিজামুদ্দিন রাজেশ সভাপতির দায়িত্ব পালন করছেন।

সারাবাংলা/ইএইচটি/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন