বিজ্ঞাপন

জেএসসি ও এসএসসি পরীক্ষার সময় সূচি প্রকাশ

July 4, 2019 | 12:53 am

।। ঢাবি করেসপন্ডেন্ট।।

ঢাকা: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং এসএসসি ও সমমানের পরীক্ষার প্রস্তাবিত সময়সূচি প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। বুধবার (৩ জুলাই) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এই দুই পরীক্ষার সূচি প্রকাশ করে।

বিজ্ঞাপন

সূচিতে জেএসসি পরীক্ষা চলতি বছরের ২ নভেম্বর থেকে শুরু হয়ে চলবে ১১ নভেম্বর পর্যন্ত। অর্থাৎ ১০ দিনব্যাপী হবে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। পূর্বের বছরগুলো এই পরীক্ষার জন্য অন্তত ১৫ দিন লাগত।

অপরদিকে এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী বছরের ১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে চলবে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত । সর্বশেষ অনুষ্ঠিত হয়ে যাওয়া এসএসসির লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হতে ২৪ দিন সময় লেগেছিল। নতুন সময়সূচি অনুযায়ী এসএসসিতে সংগীতসহ অন্যান্য বিষয়ের ব্যবহারিক পরীক্ষা ২৩ থেকে ২৯ ফেব্রুয়ারির মধ্যে শেষ করতে হবে। এবারও মাধ্যমিক পরীক্ষার শিক্ষার্থীদের বহু নির্বাচনী (এমসিকিউ) অংশের উত্তর আগে দিতে হবে। পরে নেয়া হবে সৃজনশীল/রচনামূলক অংশের পরীক্ষা।

পরীক্ষার নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে নির্ধারিত আসনে বসতে হবে। প্রত্যেক পরীক্ষার্থী শুধু নিবন্ধনপত্রে বর্ণিত বিষয় বা বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে; ভিন্ন বিষয়ে নয়।পরীক্ষার্থীরা সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন সঙ্গে নিতে পারবেন না।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেকে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন