বিজ্ঞাপন

চিলিকে হারিয়ে কোপার ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ পেরু

July 4, 2019 | 9:20 am

স্পোর্টস ডেস্ক

টানা দুইবারের চ্যাম্পিয়ন চিলিকে সেমিফাইনালে ৩-০ গোলের ব্যবধানে হারিয়েছে পেরু। আর এই জয়ে ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ হিসেবে উৎরে গেল পেরু। এ জয়ে ঠিক ৪৪ বছর পর ফাইনালে উঠলো পেরু।

বিজ্ঞাপন

শেষ ১৯৭৫ সালে কোপা আমেরিকার শিরোপা জয় করেছিল পেরু, আর সেবারই শেষবারের মতো ফাইনাল খেলে তারা। আর ঠিক ৪৪ বছর কেটে গেলেও ফাইনালে উঠতে পারেনি। তবে এবারের ব্রাজিলে অনুষ্ঠিত কোপা আমেরিকায় সেমিফাইনালের বাধা পেরিয়ে ফাইনালে পা রাখতে পেরেছে তারা।

চিলির বিপক্ষে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে পেরু। আর তাই তো আর্তুরো ভিদাল কিংবা অ্যালেক্সিস সানচেজের মতো ফুটবলার থাকা স্বত্ত্বেও পেরুর ডিফেন্স ভাঙতে পারেনি চিলি। উল্টো ম্যাচের ২১ মিনিটে পেরুর মিডফিল্ডার এডিসন ফ্লোরেসের গোলে হজম করে বসে চিলি।

ফ্লোরেসের গোলের পর আরও বেশি আক্রমণাত্মক হয়ে ওঠে পেরু। আক্রমণের পর আক্রমণ করতে থাকে গেল দুইবারের কোপা আমেরিকার চ্যাম্পিয়নদের দুর্গে। দ্বিতীয় গোলের দেখা পেতেও তাই খুব বেশি সময় অপেক্ষা করতে হয়নি পেরুর।

বিজ্ঞাপন

প্রথম গোলের ঠিক ১৭ মিনিট পর অর্থাৎ ম্যাচের ৩৮ মিনিটের সময় পেরু মিডফিল্ডার ইয়োশিমার ইয়োতুনের গোলে ব্যবধান দ্বিগুণ করে। দ্বিতীয়ার্ধে গোল পরিশোধে মরিয়া হয়ে ওথে চিলি। তবে সুযোগ তৈরি করলেও গোল করতে ব্যর্থ তারা।

উল্টো ম্যাচের একেবারে শেষ পর্যায়ে পেরুর ফরোয়ার্ড পাওলো গুয়েররোর গোলে ৩ গোলের ব্যবধানে এগিয়ে যায়। নির্ধারিত ৯০ মিনিট শেষ হওয়ার পর অতিরিক্ত ১ মিনিতের সময় গোল করেন গুয়েররো। আর অতিরিক্ত সময়ের একদম শেষ দিকে একটি গোল পরিশোধের সুযোগ মেলে চিলির তবে সেখানেও ব্যর্থ হয় তারা। ম্যাচের নির্ধারিত ৯০ মিনিট শেষ হলে ৬ মিনিট অতিরিক্ত সময় যোগ করা হয়। ম্যাচের তখন ৯৬ মিনিট, চিলির সামনে সুযোগ পেনাল্টি থেকে গোল করে ব্যবধানটা কমানোর। কিন্তু সেখানেও ব্যর্থ চিলির ফরোয়ার্ড এডুরাডো ভারগাস। মিস করে বসেন পেনাল্টি।

আর শেষ বাঁশি বাজিয়ে দেন রেফারি। আর শেষ বাঁশির সাথে সাথে ৪৪ বছর পর ফাইনালে ওঠার স্বাদ গ্রহণ করে পেরু। ফাইনালে ঐতিহ্যবাহী মারাকানা স্টেডিয়ামে ব্রাজিলের মুখোমুখি হবে পেরু। ম্যাচ শুরু হবে ৯ জুলাই বাংলাদেশ সময় সকাল সাড়ে নয়টায়।

বিজ্ঞাপন

আরও পড়ুন: আর্জেন্টিনাকে হারিয়ে কোপার ফাইনালে ব্রাজিল

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন