বুধবার ১৭ জুলাই, ২০১৯ ইং , ২ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

মেঘমেদুর আকাশে বৃষ্টির হাতছানি

জুলাই ৪, ২০১৯ | ১০:০৬ পূর্বাহ্ণ

সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর

এই মেঘলা আকাশ তো এই ঝলমলে রোদ। আবার এই হয়তো নেমে গেল এক পশলা বৃষ্টি। এমন করেই কাটছে গত কয়েকটা দিন। মানে প্রকৃতিকে একেবারে বিশ্বাস করাই যাচ্ছে না।

এরমধ্যে বাংলাদেশের সমুদ্রসীমায় একটা লঘুচাপও ছিল। ফলে দেশের কোথাও কোথাও ভারী বৃষ্টি আর বজ্রপাতও হয়েছে। সাগরে ছিল সতর্ক সংকেত। তবে সেই সংকেত তুলে নিতে বলেছে আবহাওয়া অধিদফতর।

সবশেস পূর্বাভাসে বলা হচ্ছে, ভারতের দক্ষিণপূর্ব ঝাড়খণ্ড ও এর কাছের উত্তর উড়িষ্যায় অবস্থান করা সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম দিকে এগিয়ে এখন দেশটির মধ্য প্রদেশ ও তার আশপাশে আছে। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিত অংশ উত্তর প্রদেশ, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, বাংলাদেশের দক্ষিণাঞ্চল পেরিয়ে উত্তরপূর্ব আসার পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই বায়ু এখন বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় আছে।

দেশের খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বেশিরভাগ জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টির আশঙ্কা রয়েছে। ঢাকা বা রংপুরের কোথাও কোথাও হতে পারে বৃষ্টি।

বিজ্ঞাপন

উপগ্রহ বলছে আজ ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াস, তবে আপনার সেটাকে ৪০ ডিগ্রি বলে মনে হতে পারে। আকাশে থাকবে মেঘ, বজ্রপাতও হতে পারে। সারাদিনই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অর্থাৎ যে কোনো সময়ে ঝরতে পারে বৃষ্টি।

কিন্তু ওইযে বলেছিলাম, বৃষ্টি হলেও গরম যে কমে যাবে তা বলা যাচ্ছে না। কারণ বাতাসের আদ্রতা থাকবে বেশি।

এমন ‘আনপ্রেডিকটেবল’ দিনটি আপনার ভালো কাটুক, এটাই প্রত্যাশা।

সারাবাংলা/এসএমএন

Advertisement
বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন