বিজ্ঞাপন

স্বাধীনতা দিবসে ট্রাম্পের জাঁকালো আয়োজন

July 4, 2019 | 6:43 pm

আন্তর্জাতিক ডেস্ক

৪ জুলাই, মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস। এই উপলক্ষে ওয়াশিংটন ডিসির প্রাণকেন্দ্র লিংকন মেমোরিয়ালে এক জমকালো সামরিক মহড়ার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাই মহড়া চলাকালীন ওয়াশিংটন ডিসির অধিবাসীদের আতঙ্কিত না হওয়ার অনুরোধ জানিয়েছে মার্কিন কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

মহড়ার অংশ নেবে আর্মার্ড ক্যারিয়ার, এম১এ১ এবরাম ট্যাংক, বোয়িং ৭০৭, এফ ৩৫, নৌবাহিনীর বিশেষ নৌযান। এছাড়াও আকাশে বিমানের বিশেষ প্রদর্শনী এবং আতশবাজির আয়োজন করা হয়েছে। সবেশেষে প্রেসিডেন্টের ‘স্যালুট টু আমেরিকা’র মাধ্যমে এ আয়োজন শেষ হবে।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটবার্তায় জানিয়েছেন, এবারের স্বাধীনতা দিবসে লিংকন মেমোরিয়ালে সারাজীবন মনে রাখার মত একটা ঘটনা ঘটতে যাচ্ছে!

বিজ্ঞাপন

তবে বিভিন্ন মহল এই আয়োজনের ব্যয়ভার নিয়ে প্রশ্ন তুলেছে। হিসেব মতে, প্রতি ঘণ্টায় বোয়িং উড্ডয়নে খরচ হবে প্রায় ২ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। এছাড়া, এফ ৩৫ এর ক্ষেত্রে প্রতি ঘণ্টায় খরচ ২০ হাজার মার্কিন ডলার। নৌযানগুলোর ব্যবস্থাপনায় ৬ হাজার মার্কিন ডলার খরচ হবে প্রতিদিন। আর এই অর্থের জোগান হচ্ছে জনগণের ট্যাক্স থেকে।

ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আমাদের নিজেদেরই যেহেতু প্লেন, ট্যাংকসহ সব ধরনের সাঁজোয়া যান রয়েছে। সুতরাং খরচ খুব বেশি হবে না। খরচ বলতে শুধু ফুয়েলের দাম টুকুই। এছাড়া, আতশবাজির জন্য প্রয়োজনীয় ৭ লাখ ৫০ হাজার মার্কিন ডলার আমরা ডোনেশন পাচ্ছি।

বিজ্ঞাপন

এদিকে ওয়াশিংটন পোস্টের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে প্রচণ্ড গরম আর তাপদাহের পর এদিন  দুপুর ২টা থেকে রাত ১০টা পর্যন্ত বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি এবং ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। যদি তাই হয় তবে সম্পূর্ণ আয়োজনটিই বাতিল করতে হবে। সেক্ষেত্রে এ পর্যন্ত আয়োজনের যে ব্যয় তা অনর্থক হবে। ইতোমধ্যে এই মহড়া আয়োজনের জন্য ন্যাশনাল পার্ক সার্ভিস থেকে খরচের খাত পরিবর্তন করে ২ লাখ ৫০ হাজার মার্কিন ডলারের বাজেট অনুমোদন করা হয়েছে।

সবকিছু মিলিয়ে রিপাবলিকান সমর্থকেরা প্রেসিডেন্টের এই আয়োজনে জনসমাগম তেমন একটা হবে না বলে আশঙ্কা করছেন। নাম না প্রকাশ করে একজন রিপাবলিকান ডোনার ডেইলি মেইলকে বলেছেন, স্বাধীনতা দিবসে সবারই নিজস্ব কিছু পরিকল্পনা থাকে। সেখানে তারা অনেক দেরিতে এই আয়োজনের কথা প্রকাশ করায় লোক সমাগম তেমন একটা হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না।

সচেতন এক্টিভিস্টদের সংগঠন কোড পিংক এই আয়োজনের সময়েই বেবি ট্রাম্পের বেলুন উড়িয়ে, ট্রাম্পের রোবট মূর্তি এবং সোনার টয়লেটে ডোনাল্ড ট্রাম্প প্রদর্শন  করে  এই অহেতুক ব্যয়ের প্রতিবাদ করবেন।

উত্তর কোরিয়া, রাশিয়া, চীনের অনুকরণে বিশেষত ফ্রান্সের বাস্তিল দুর্গে এরকম সামরিক মহড়া দেখার পর থেকেই প্রেসিডেন্ট ট্রাম্প এ ধরনের একটা মহড়ার কথা ভাবছিলেন বলে হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়।

তবে অবসর প্রাপ্ত একজন সেনা কর্মকর্তা এবিসি নিউজকে জানান, যুক্তরাষ্ট্রের সামরিক শক্তি এরকম মহড়া করে প্রদর্শন করার কিছু নেই।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী গণমাধ্যমগুলোর মধ্যে এবিসি, সিবিএস, এনবিসি পূর্বনির্ধারিত সম্প্রচারসূচি থাকায় এই আয়োজনের কিছুই সম্প্রচার করবে না।

সারাবাংলা/একেএম/এনএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন