বিজ্ঞাপন

শপথ নিলেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন

February 3, 2018 | 7:14 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: শপথ নিলেন দেশের ২২তম প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। শনিবার সন্ধ্যা ৭টা ১০ মিনিটে বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি আবদুল হামিদ তাকে শপথ পড়ান। এসময়  প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিসভার বেশ কয়েকজন জ্যেষ্ঠ সদস্য, বিভিন্ন বাহিনীর প্রধান, সুপ্রিমকোর্টের বিচারক ও জ্যেষ্ঠ আইনজীবীরা  উপস্থিত ছিলেন।

এর আগে সন্ধ্যা ৬টার দিকে প্রধান বিচারপতি মাহমুদ হোসেন সপরিবারে বঙ্গভবনে আসেন। সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গভবনে পৌঁছানোর পর  শপথ অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু হয় ।

অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। এসময় তিনি বলেন, ‘সংবিধানের ৯৫ এর ১ দফা অনুযায়ী শপথ নেওয়ার দিন থেকে প্রধান বিচারপতির নিয়োগ কার্যকর হলো।’

বিজ্ঞাপন

এর আগে ,শুক্রবার নতুন প্রধান বিচারপতির নিয়োগে স্বাক্ষর করেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। এই নিয়োগের পরপরই পদত্যাগ করেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা, যিনি  আপিল বিভাগের পাঁচ বিচারকের মধ্যে জ্যেষ্ঠ ছিলেন। গত অক্টোবরে, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা পদত্যাগ করায় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেব আবদুল ওয়াহহাব মিঞাকে নিয়োগ দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। এরপর থেকে দায়িত্বে ছিলেন বিচারপতি ওয়াহহাব মিয়া।

দ্বিতীয় জ্যেষ্ঠ বিচারপতি  সৈয়দ মাহমুদ হোসেন প্রধান বিচারপতি হবার পর আপিল বিভাগে বর্তমানে বিচারপতি হিসাবে  আছেন বিচারপতি মো,ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার।

সুপ্রিমকোর্টে ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ১৯৮১ সালে বিচারিক আদালতে ও ৮৩ সালে হাইকোর্টের আইনজীবী হিসেবে কাজ শুরু করেন। ১৯৯৯ সালে হাইকোর্টের বিচারক হিসেবে নিয়োগ পাওয়ার আগ পর্যন্ত তিনি ভারপ্রাপ্ত ডেপুটি অ্যাটর্নি জেনারেল ছিলেন। ২০০১ সালে হাইকোর্টের অতিরিক্ত বিচারক এবং ২০০৩ সালে স্থায়ী বিচারক হিসেবে তিনি নিয়োগ পান। এর আট বছর পর ২০১১ সালে আপিল বিভাগের বিচারপতি হিসেবে তাকে নিয়োগ দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস/জেএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন