বিজ্ঞাপন

ট্যাংকার আটক: তেহরানে যুক্তরাজ্যের রাষ্ট্রদূতকে তলব

July 5, 2019 | 1:50 pm

আন্তর্জাতিক ডেস্ক

জিব্রাল্টারে তেলবাহী ট্যাংকার আটকের ঘটনাকে ‘অবৈধ’ উল্লেখ করেছে ইরান। তেহরানে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূতকে তাই তলব করা হয়েছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মোসাভি দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে একথা জানিয়েছেন। খবর বিবিসির।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৪ জুলাই) ব্রিটিশ রয়েল নৌ সেনারা জিব্রাল্টার থেকে ইরানের তেলের ট্যাংকার আটক করে। তবে যুক্তরাজ্যের দাবি ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ওই জাহাজে করে সিরিয়ায় তেল সরবরাহ করা হচ্ছিল। তবে ইরানের বলছে, এ ধরনের পদক্ষেপের কারণে পশ্চিমাদের সঙ্গে ইরানের দূরত্ব বাড়বে।

জিব্রাল্টারের প্রধান নির্বাহী ফ্যাবিয়ান পিকার্ডো এ বিষয়ে বিবৃতিতে বলেন, ‘আমরা জাহাজ ও কার্গো আটক করেছি। জাহাজটি ইইউ’র নিয়ম লঙ্ঘন করে সিরিয়ার তেল সরবরাহ করছি তা মনে করার অনেক যুক্তি রয়েছে।

ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ইউরোপীয় ইউনিয়ন ২০১১ সালে সিরিয়ার বাশার আল আসাদ সরকারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। সিরিয়ায় ইরানের তেল পাঠানোর উদ্যোগ সেই নিষেধাজ্ঞা পরিপন্থী হিসেবে মনে করা হচ্ছে। স্পেনের দক্ষিণে, আটলান্টিক মহাসাগর থেকে ভূমধ্যসাগরের প্রবেশপথে অবস্থিত জিব্রাল্টার যুক্তরাজ্যের নিয়ন্ত্রণে রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন