বুধবার ১৭ জুলাই, ২০১৯ ইং , ২ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

নিলামে বিক্রি তুতেনখামেনের আবক্ষ মূর্তি, মিসরের প্রতিবাদ

জুলাই ৫, ২০১৯ | ৩:৫০ অপরাহ্ণ

বিচিত্রা ডেস্ক

মিসরের ফারাও রাজা তুতেনখামেনের (খ্রিষ্টপূর্ব ১৩৪১-১৩২৩) একটি আবক্ষ মূর্তি বিক্রি করেছে প্রখ্যাত নিলামকারী প্রতিষ্ঠান ক্রিস্টি। ৬০ লাখ মার্কিন ডলারে মূর্তিটি লন্ডনে নিলামে বিক্রি করা হলেও এটির ক্রেতার নাম প্রকাশ করা হয়নি। এদিকে মিসর কর্তৃপক্ষের দাবি ওই পুরাকীর্তিটি একসময় মিসরের জাদুঘর থেকে চুরি হয়েছে। তাই তারা ক্রিস্টি’কে অনুরোধ করেছিল সেটি নিলামে না তুলতে। তবে ক্রিস্টি ঠিকই মোটা অঙ্কে আবক্ষ মূর্তিটি বেঁচে দিয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

তুতেনখামেনের মূর্তিটি প্রায় তিন হাজার বছরের পুরনো। ক্রিস্টি বলেছে, তারা এটি মিউনিখের ডিলার হারজারের কাছ থেকে ১৯৮৫ সালে কিনে নেয়। এর আগে ১৯৭৩-৭৪ সালে এটি অস্ট্রেলিয়ার ডিলার জোসেফ মেসিনার কাছে ছিল। ১৯৬০ সালের দিকে জার্মানিতে ব্যক্তিগত সংরক্ষণে ছিল মূর্তিটি।

ক্রিস্টি আরও যুক্তি দেখিয়ে বলেছে, মিসর আগে কখনো তাদের পুরাকীর্তি চুরির খবর জানায়নি। যদিও মিসরের সাবেক পুরাতত্ত্ব বিষয়ক মন্ত্রী জাহি হাওয়াস দাবি করেন, এটি কারনাকের মন্দির থেকে চুরি হয়েছে ১৯৭০ সালের দিকে।

তুতেনখামেনের আবক্ষ মূর্তি নিলামে বিক্রির প্রতিবাদে নিলাম ঘরের বাইরে দাঁড়িয়ে প্রতিবাদ ও মানববন্ধন করেছেন কিছু মিসরীয়। তারা জানান, মিসরের ইতিহাস বিক্রির জন্য নয়। অন্য একজন বলেন, আমাদের ইতিহাসের অন্যতম নিদর্শন শাক-সবজি ও ফলের মতো বিক্রি হচ্ছে, যা মেনে নেওয়া যায় না।

বিজ্ঞাপন

১১.২২ ইঞ্চি উচ্চতার তুতেনখামন আবক্ষের শুধু নাক ও কানের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। নতুবা এটি অনন্যসাধারণ।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন