বিজ্ঞাপন

বিশ্বকাপের পরিসংখ্যানে টাইগারদের ১৪ জন

July 6, 2019 | 11:05 am

বিশ্বকাপ ডেস্ক

টাইগারদের বিশ্বকাপের মিশন শেষ হলো পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে। গ্রুপ পর্বের ৯ ম্যাচ শেষে বিদায় নিতে হয়েছে টাইগারদের। এখন পর্যন্ত বিশ্বকাপের সেরা পারফরমারদের ভেতরে টাইগারদের দু’টি নাম বেশ উজ্জ্বল। সাকিব আল হাসান এখন পর্যন্ত ইংল্যান্ড বিশ্বকাপের সেরা পারফরমার আর সেই সাথে শেষ দুই ম্যাচে টানা দুইবার পাঁচ উইকেট নিয়ে আলোচনায় এসেছেন মোস্তাফিজুর রহমানও।

বিজ্ঞাপন

তবে বাকিদের পারফরম্যান্স কেমন ছিল? প্রত্যাশা পূরণে কতদূর চেষ্টা ছিল বাকিদের? বিশ্বকাপে টাইগারদের ১৫ সদস্যেরর মধ্যে ১৪ জনই কমপক্ষে একটি করে ম্যাচ খেলেছেন। কেবল একটি ম্যাচেও দলে সুযোগ হয়নি আবু জায়েদ রাহীর।

১৪ সদস্যের মধ্যে সবথেকে উজ্জ্বল পারফর্ম করেছেন সাকিব আল হাসান আর তার পরেই নাম আসবে মোস্তাফিজুর রহমানের। এরপর একে একে নাম আসবে বাকিদের। পরিসংখ্যানে দেখে নেওয়া যাক টাইগার ক্রিকেটারদের পারফরম্যান্স।

ক্রিকেটার    ইনিংস মোট রান মোট উইকেট ৫০/১০০ ৩/৫ উইকেট
তামিম ইকবাল ২৩৫ ১/০
সৌম্য সরকার ১৬৬ ০/০ ১/০
সাকিব আল হাসান ৬০৬ ১১ ৫/২ ০/১
মুশফিকুর রহিম ৩৬৭ ২/১
লিটন দাস ১৮৪ ১/০
মোহাম্মদ মিঠুন ৪৭ ০/০
মাহমুদুল্লাহ রিয়াদ ২১৯ ১/০
মোসাদ্দেক হোসেন সৈকত ৯৬ ০/০ ০/০
সাব্বির রহমান ৩৬ ০/০
মেহেদী হাসান মিরাজ ৩৭ ০/০ ০/০
মোহাম্মদ সাইফউদ্দিন ৮৭ ১৩ ১/০ ১/০
মাশরাফি বিন মোর্ত্তজা ৩৪ ০/০ ০/০
মোস্তাফিজুর রহমান ২০ ০/০ ২/২
রুবেল হোসেন ০/০ ০/০

বল হাতে টাইগারদের সব থেকে সফল বোলার মোস্তাফিজুর রহমান। ৮ ইনিংসে বল হাতে ২০ উইকেট তার ঝুলিতে। অন্যদিকে তার পরেই বল হাতে টাইগারদের আরেক পেসার মোহাম্মদ সাইফউদ্দিন। অভিষেক বিশ্বকাপেই নামের পাশে সংগ্রহ ১৩টি উইকেট। আর এই তালিকায় আরও আছেন সাকিব আল হাসান। তিনি নিয়েছেন টাইগারদের তৃতীয় সর্বোচ্চ ১১টি উইকেট।

বিজ্ঞাপন

অন্যদিকে ব্যাট হাতে স্বপ্নের মতো সময় পার করেছেন সাকিব। স্পর্শ করেছেন বিশ্বকাপের নানান রেকর্ড। ভেঙেছেন গ্রেটদের রেকর্ড, লিখেছেন নতুন ইতিহাস। ৮ ইনিংসের সব ক’টিতেই ৪০ এর ওপরে রান। ৭ ইনিংসে ৫০ এর ওপরে রান এবং তার মধ্যে দু’টিতেই শতকের দেখা পেয়েছেন। মোট রান সংখ্যা ৬০৬। তারপরেই আছেন মুশফিকুর রহিম। ৮ ইনিংসে ব্যাট হাতে মুশির সংগ্রহ ৩৬৭। আছে দু’টি অর্ধশতক এবং ১টি শতকও। তবে বাকিরা নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেননি।

ইংল্যান্ড বিশ্বকাপে অভিজ্ঞতার দিক থেকে টাইগাররাই ছিল সবার ওপরে। পঞ্চপাণ্ডবের প্রত্যেকেই কমপক্ষে ৩টি বিশ্বকাপ খেলেছেন। তারপরও সেমি ফাইনালের আগেই বাদ পড়তে হয়েছে।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

বিজ্ঞাপন

আরও পড়ুন: বিশ্বকাপ মিশন শেষে ফিরছেন টাইগাররা

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন