বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৪ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

আঙুল মেপে ব্যক্তিত্ব মেপে নিন

জুলাই ৬, ২০১৯ | ১:১৬ অপরাহ্ণ

ব্যক্তিত্ব নিয়ে সঙ্কটে আমরা সবাই কম-বেশি ভুগি। কে আমি? কেমন ব্যক্তিত্বের অধিকারী? তা অন্যরা হয়তো সহজেই বুঝতে পারে কিন্তু নিজেরটা নিজে বুঝে নেওয়া বেজায় কঠিন। নতুন একটি গবেষণা বোধ হয় তার একটি সমাধান দিতে পেরেছে। গবেষকরা মানুষের হাতের আঙুল মেপে বলে দিচ্ছেন কে কেমন ব্যক্তিত্বের অধিকারী। আর কাকে দিয়ে কী হবে বা হতে পারে।
আসুন দেখে নেই কী বলা হচ্ছে সে গবেষণায়-

বিজ্ঞাপন

‘এ’ চিহ্নিত আঙুলের মানে হচ্ছে আপনি দারুণ একটা মানুষ
আচ্ছা অন্যরা কী আপনাকে পেলেই একটু আগ্রহী হয়ে ওঠেন? আর আপনি কিছু করলে তা বেশ লাগে অন্যদের? নির্দিষ্ট মাত্রায় থেকে মজা করতেও আপনি পছন্দ করেন। সেটা যদি হয়েই থাকে দেখুন আপনার হাতের আঙুলেই সে কথা বলা আছে। কারণ আপনার তর্জনির (ইনডেক্স ফিঙ্গার) চেয়ে অনামিকাটি (রিং ফিঙ্গার) খানিকটা বড়।

এই যে মজা আপনি করেন, তা আপনি বেশ পারঙ্গমতায়ই করতে পারেন। কেউ কেউ একটু বেশিও করে ফেলেন, তবে আপনি জানেন, কতটুকু মাত্রায় করা যাবে এবং তা পরিবেশ পরিস্থিতিকে কলুশিত করবে না। কেউ কেউ আপনাকে একটু উদ্ধত বলবে, তবে আপনি জানেন কী বলা যাবে, কতটুকু বলা যাবে। গবেষকরা আপনাকে সৈনিকের, বিক্রয়কর্মীর কিংবা সিইও’র চাকরিই পছন্দ করতে বলেছেন।

‘বি’ চিহ্নিত আঙুল মানে আপনি নেতা প্রকৃতির
আপনি বোধ হয় কোনও কিছুর দায়িত্ব দ্রুতই নিজের কাঁধে নিয়ে নেন। আপনার তর্জনি যদি অনামিকার চেয়ে বড় হয়, তাহলে আপনি নেতা না হয়ে ছাড়বেন না। কারণ আপনার জন্মই হয়েছ নেতৃত্ব দেওয়ার জন্য। কোনও জটিলতায় আপনার মাথাটিই সবার আগে কাজ করে। কোথাও ছুটতে হলে আপনিই সবার আগে রওয়ানা দেন। আর মানুষ সঙ্কটে আপনার দিকে তাকালে- একটা সঠিক উত্তরই পায়।

আচ্ছা! মানছেন না তো! এখনো যদি তেমন কিছু না হয়ে থাকে- আপনার জিন বলছে আপনি সেদিকেই যাবেন। কারণ নেতৃত্বই আপনার গন্তব্য। রাজনীতি, লেখালেখি কিংবা শিক্ষকতাকেই পেশা হিসেবে বেছে নিন।

‘সি’ চিহ্নিত হাত মানেই আপনি যোগাযোগে ভালো
আচ্ছা কেউ কেউ কী তাদের সবচেয়ে গভীর গোপণীয় কথাটিও আপনাকে জানায়? এমনকি যাদের আপনি খুব একটা চেনেনও না! সেটা যদি হয় হাত মেলে তাকিয়ে দেখুন আপনার অনামিকা আর তর্জনি লম্বায় সমান।

আপনি নিঃসন্দেহে একজন গোছানো ভারসাম্যপূর্ণ মানুষ। এরা দু’বার শোনে, একবার বলে। আর সেটা মানুষের নজরের বাইরে থাকে না। কারো মাঝে থাকলে আপনাকে নিয়ে অন্যরা স্বস্তিতেই থাকে। আর কাউকে যদি আপনাকে কোনও কাজে লাগে, সময়মতো সেটা পেয়ে যায় ও সন্তুষ্ট থাকে। আপনি শান্তিপূর্ণ, আন্তরিক ও উষ্ণতার পরিবেশ বজায় রাখতেই পছন্দ করেন। সেবা, সমাজকর্ম, চিকিৎসা এসব পেশায় আপনাদের বেশি দেখা যায়।

সারবাংলা/এমএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন