শুক্রবার ২২ নভেম্বর, ২০১৯ ইং , ৮ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

অঞ্জনের নাটক মঞ্চায়ন না করতে শিল্পকলার নির্দেশ

জুলাই ৭, ২০১৯ | ৯:১৪ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

উচ্চমূল্যের টিকিটে অঞ্জন দত্তের নাটক যেন মঞ্চায়ন না করা হয়, সেজন্য নাটকের দল ‘নাটুকে’কে বরাদ্দ পাওয়া জাতীয় নাট্যশালা না ছাড়ার নির্দেশ দিয়েছে শিল্পকলা কর্তৃপক্ষ। শিল্পকলা একাডেমীর নাট্যকলা বিভাগ রোববার (৭ জুলাই) সন্ধ্যায় এই সিদ্ধান্তের কথা জানিয়েছে। উল্লেখ্য হল বরাদ্দ পাওয়া নাটকের দল নাটুকের সাথে যৌথভাবে অঞ্জন দত্তের নাটকের শো করার আয়োজন চূড়ান্ত করেছিলেন ছাপাখানার ভূত নামে একটি প্রতিষ্ঠান।

বিজ্ঞাপন

বাংলাদেশে তুমুল জনপ্রিয় কলকাতার সংগীতশিল্পী ও অভিনেতা অঞ্জন দত্ত নির্দেশিত এবং অভিনীত মঞ্চ নাটক ‘সেলসম্যানের সংসার’ পূর্ব ঘোষণা অনুযায়ী মঞ্চস্থ হওয়ার কথা ৯ জুলাই, শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চে।

অথচ একই দিনে ঐ মঞ্চে রয়েছে ‘নাটুকে’ নাট্যদলের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান। তাই ‘সেলসম্যানের সংসার’ নাটকের বাংলাদেশের সমন্বয়কারী এবং ছাপাখানার ভূতের প্রধান নির্বাহী সাজ্জাদ হুসাইন ‘নাটুকে’ দলের অনুষ্ঠানের সঙ্গে যৌথভাবে অঞ্জনের নাটক করার পরিকল্পনা করেন। ‘নাটুকে’ দলটিও তাতে রাজি হয়।


আরও পড়ুন :  হিন্দি বিজ্ঞাপনে কাজ আমার জন্য নতুন অভিজ্ঞতা: নুসরাত ফারিয়া


বিজ্ঞাপন

কিন্তু অঞ্জনের ‘সেলসম্যানের সংসার’ নাটকের টিকিটের মূল্য ১৫০০, ২০০০ ও ৩০০০ টাকা হওয়ায় শিল্পকলা কর্তৃপক্ষ ‘নাটুকে’ দলকে যৌথভাবে অনুষ্ঠান করার পরিকল্পনা থেকে সরে আসার নির্দেশ দিয়েছেন।

মূলত অঞ্জনের নাটকের টিকিটের উচ্চ মূল্যের কারণেই এই নির্দেশ। শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষের পক্ষে প্রতিষ্ঠানটির জনসংযোগ কর্মকর্তা হাসান মাহমুদ সারাবাংলাকে বলেন, ‘শিল্পকলায় এত মূল্যের টিকিট বিক্রি করে বাণিজ্যিক কোনো নাটক মঞ্চস্থ করলে নাট্যাঙ্গনে নেতিবাচক প্রভাব পরবে। তাই শিল্পকলা একাডেমির নাট্যকলা বিভাগ হল বরাদ্দ পাওয়া নাটকের দল নাটুকে কে উচ্চমূল্যের টিকিটে অঞ্জন দত্তের নাটকের জন্য হল ছেড়ে না দেওয়ার নির্দেশ দিয়েছে।’

হাসান মাহমুদ আরও জানান, ন্যাশনাল বোর্ড অব রেভিনিউ’র (এনবিআর) নিয়ম অনুযায়ী শিল্পকলায় বিদেশি কোনো দলের অনুষ্ঠানের জন্য টিকিটের মূল্য ৯৯ টাকার বেশি হলে ১৫ শতাংশ কর দিতে হবে। অর্থাৎ এক লাখ টাকার টিকিট বিক্রি হলে পনের হাজার টাকা এনবিআর-কে দিতে হবে।

অন্যদিকে সাজ্জাদ হুসাইন সারাবাংলাকে বলেন, ‘এ নিয়ে কোনো বক্তব্য দিতে চাই না। তবে ‘‘নাটুকে’’ দলটি ‘‘সেলসম্যানের সংসার’’ নাটকের জন্য জাতীয় নাট্যশালা ছেড়ে দেবে বলে কথা দিয়েছিল। তাছাড়া মন্ত্রণালয় এবং এনবিআর’র সব ছাড়পত্রই রয়েছে আমাদের।’

‘সেলসম্যানের সংসার’ অঞ্জন দত্ত প্রোডাকশনের প্রযোজনায় নির্মিত আর্থার মিলারের লেখা থেকে নাটকটির রচনা, নাট্যরূপ, নির্দেশনা দিয়েছেন অঞ্জন দত্ত। নাটকের গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয়ও করেছেন তিনি।

সারাবাংলা/পিএ/পিএম


আরও পড়ুন :

.   নতুন সিনেমায় পূর্ণিমা!

.   এ কোন কঙ্গনা!

.   কি থাকছে আলিয়ার ইউটিউব চ্যানেলে?

.   নকলের প্রমাণ মিললেও সতর্কে সমাধান

.   ডালাসে বসছে বাংলা চলচ্চিত্র উৎসবের চতুর্থ আসর

.   কপিল বেশে রণবীরের জন্মদিন উপহার

.   এক রিয়েলিটি শো থেকেই ২০০ কোটি পারিশ্রমিক!


বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন