বিজ্ঞাপন

সেমির চারের পেছনের মহাকাব্য

July 8, 2019 | 2:21 pm

বিশ্বকাপ ডেস্ক

ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনালের চারটি দল নির্ধারিত হয়েছে গ্রুপ পর্বের শেষ মাচের আগেই। বাকি ছিল কেবল আনুষ্ঠানিকতার। মঙ্গলবার (৯ জুলাই) ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু সেমিফাইনাল। এরপর একদিনের বিরতিতে বৃহিস্পতিবার ১১ জুলাই বার্মিংহামের এজবাস্টনে ২য় সেমিফাইনালে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড।

বিজ্ঞাপন

বিশ্বকাপের সেমিতে আসার লড়াইটা মসৃণ ছিল না কোনো দলের ক্ষেত্রেই। তবে ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের থেকে অপেক্ষাকৃত সহজই মনে হয়েছে ভারত এবং অস্ট্রেলিয়ার। একে দেখে নেওয়া যাক প্রত্যেকটি দলের সেমিতে উঠে আসার পেছনে কোন বিভাগ কেমন অবদান রেখেছে।

ভারত: ইংল্যান্ড বিশ্বকাপের সব থেকে ধারাবাহিক দলের মধ্যে ভারত অন্যতম এবং শক্তিশালী তো বটেই। বলা হচ্ছে এবারের বিশ্বকাপের সব থেকে ভারসাম্যপূর্ণ দল বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত। ভারতের এমন সাফল্যের পেছনে তাদের ভারসাম্যপূর্ণ দলই রেখেছে সব থেকে বেশি ভূমিকা। ওপেনিং জুটিতে দারুণ সূচনা, এরপর আছে বিশ্বের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি, তারপরে দলে আছেন মহেন্দ্র সিং ধোনির মতো ব্যাটসম্যান আর হারদিক পান্ডিয়ার মতো হার্ড হিটার তো আছেনই।

টপ অর্ডার ব্যাটসম্যান: ইনজুরিতে পড়ে বিশ্বকাপ শেষ হয়ে যাওয়ার আগ পর্যন্ত দারুণ ছন্দে ছিলেন শিখর ধাওয়ান। আর তার সাথে রোহিত শর্মার বিধ্বংসী পাফরম্যান্স তো ছিলই। ধাওয়ানের বাদ পড়ায় মিডল অর্ডার থেকে ওপেনিংয়ে ফিরিয়ে আনা হয় লোকেশ রাহুলকে। আর সুযোগ পেয়েই সদ্ব্যবহার করেন রাহুল। রোহিতের যোগ্য সঙ্গী হিসেবেই ভারতের ব্যাটিংয়ের উদ্বোধন করেছেন শেষ কয়েক ম্যাচে। আর দেখিয়েছেন রোহিতের যোগ্য সঙ্গী হিসেবেই দলে নির্বাচিত রাহুল। ইংল্যান্ড বিশ্বকাপে এখন পর্যন্ত ভারতের টপ অর্ডার দারুণ পারফর্ম করেছে।

বিজ্ঞাপন

ভারতের টপ অর্ডারের পারফরম্যান্স:

ক্রিকেটার ইনিংস মোট রান
রোহিত শর্মা ৬৪৭
লোকেশ রাহুল ৩৫৯
বিরাট কোহলি ৪৪১

ভারতের টপ অর্ডারের পরেই দারুণ পারফরম্যান্স করেছে ভারতের পেসাররা। জাসপ্রতি বুমরাহ এবং মোহাম্মস সামির দারুণ বোলিংও ভারতের এই সাফল্যের পেছনে বড় ভূমিকা রেখেছে।

বোলার উইকেট
জাসপ্রিত বুমরাহ ১৭
মোহাম্মদ সামি ১৪

এছাড়াও অলরাউন্ড পারফরম্যান্স করেছেন অলরাউন্ডার হারদিক পান্ডিয়া। টপ অর্ডার, মিডল অর্ডার এবং লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের সম্মিলিত প্রচেষ্টা আর সেই সাথে পেস বোলার এবং স্পিনারদের ভারসাম্য এবারের বিশ্বকাপে ভারতকে করেছে শিরোপার সব থেকে বড় দাবীদারদের একজন।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়া: ভারতের পরেই এবারের বিশ্বকাপে সব থেকে ধারাবাহিক পারফরম্যান্স দেখিয়েছে অস্ট্রেলিয়া। বিশ্বকাপের গ্রুপ পর্বের ৯টি ম্যাচের মধ্যে অজিরা হারের মুখ দেখেছে কেবল দুইটি ম্যাচে আর জিতেছে বাকি ৭টিতেই। ভারত আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দুটিতেই হেরেছে তারা। আর তাঁদের ৭টি জয়ের পেছনে সব থেকে বড় ভূমিকা রেখেছে দুই ওপেনিং ব্যাটসম্যান আর টপ অর্ডারের আর এক ব্যাটসম্যান উসমান খাজা। আর শেষ দিকে ম্যাক্সওয়েল, উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি এবং অলরাউন্ডার মার্কাস স্টয়নিসের ব্যাটিংয়েও ভর করে বেশ কিছু ম্যাচ জিতেছে অজিরা।

অজি টপ অর্ডার ব্যাটসম্যানদের পারফরম্যান্স:

ব্যাটসম্যান ইনিংস মোট রান
ডেভিড ওয়ার্নার ৬৩৮
অ্যারন ফিঞ্চ ৫০৭
উসমান খাজা ৩১৬

কেবল ব্যাটসম্যানরাই নয়, অজিদের জয়ের রথে আলো ছড়িয়েছেন গত বিশ্বকাপের সেরা খেলোয়াড় মিচেল স্টার্কও। আর তাকে সঙ্গ দিয়েছেন আর এক পেসার প্যাট কামিন্স। তবে বাকি বোলারদের তেমন কেউই সুবিধা করে উঠতে না পারায় কিছুটা ভুগতে হয়েছে অজিদের। অজি বোলারদের মধ্যে কোনো স্পিনাররাই জ্বলে উঠতে পারেনি এখন পর্যন্ত। ইংলিশ উইকেট থেকে স্পিনাররা বাড়তি কোনো সুবিধা পাননা তবে তারপরেও স্পিনাররা ইকোনমিকাল বোলিংয়ের মাধ্যেম চাপে রাখে ব্যাটসম্যানদের। আর এখানেই ব্যর্থ অজি স্পিনাররা।

বোলার মোট উইকেট
মিচেল স্টার্ক ২৬
প্যাট কামিন্স ১৩

ইংল্যান্ড: বিশ্বকাপ শুরু আগে থেকেই শিরোপার অন্যতম দাবিদার স্বাগতিক ইংল্যান্ড। শেষ দুই বছরে নিজেদের সেরা ক্রিকেট খেলে আসছে ধারাবাহিকভাবেই। আর বিশ্বকাপের শুরুটাও তাদের ফেবারিট হিসেবেই। আর ইংলিশদের এমন আকাশ ছোঁয়া সাফল্যের পেছনে কাজ করেছে তাদের বিধ্বংসী ব্যাটসম্যানরা। উড়ন্ত শুরু এনে দিয়েছে প্রতিটি ম্যাচে। আর প্রথম পাওয়ার প্লে’তে তাই তো তাদের থেকে সেরা পারফর্ম এবারের বিশ্বকাপে করতে পারেনি কোনো দলই। জনি বেয়ারেস্ট্রো আর জেসন রয় প্রতিটি ম্যাচেই ইংলিশদের উড়ন্ত সূচনা এনে দেয়। আর তাই তো ম্যাচ প্রতি ইংলিশদের ওপেনিং রানের গড় ৫৪.২২। যা বিশ্বকাপে অংশগ্রহণকারী সব দলের থেকেই অনেক এগিয়ে।

বিজ্ঞাপন

ব্যাট হাতে ইংলিশরা ঘরের মাঠে এতটাই শক্তিশালী যে টানা ১৭টি ম্যাচে তারা রান তাড়া করে জয় পেয়েছে। তবে বিশ্বকাপে তিন ম্যাচে যদিও ব্যর্থ হয়েছে ইংলিশরা। ম্যাচের ১১ থেকে ৪০ ওভারের মধ্যে বাউন্ডারি থেকে রান সংগ্রহের ক্ষেত্রে ইংলিশদের ওপরে আছে মাত্র একটি দল। মরগানদের মোট রানের ১০ শতাংশের থেকেও বেশি রান আসে বাউন্ডারি থেকে।

ইংলিশ টপ অর্ডারের ব্যাটিং পারফরম্যান্স:

ব্যাটসম্যান ইনিংস মোট রান
জেসন রয় ৩৪১
জনি বেয়ারেস্ট্রো ৪৬২
জো রুট ৫০০

ইংলিশ ব্যাটিং লাইন আপের টপ অর্ডার থেকে লোয়ার অর্ডার পর্যন্ত সকলেই আছেন দারুণ ছন্দে। মিডল অর্ডারে ইয়ন মরগান এবং বেন স্টোকসও আছেন বিধ্বংসী ফর্মে।

ব্যাটসম্যান ইনিংস মোট রান
ইয়ন মরগান ৩১৭
বেন স্টোকস ৩৮১

আর বল হাতেও দারুণ পারফর্ম করেছে জোফরা আর্চার এবং মার্ক উড। সেই সাথে মঈন আলী এবং বেন স্টোকসের অল রাউন্ড পারফরম্যান্স তো আছেই। তাই বিশ্বকাপ জয়ের যোগ্য দাবীদার হিসেবে নাম উঠেছে স্বাগতিকদের।

ইংলিশ বোলারদের পারফরম্যান্স:

বোলার মোট উইকেট
জোফরা আর্চার ১৭
মার্ক উড ১৬

নিউজিল্যান্ড: বিশ্বকাপের শুরুটা উড়ন্ত হলেও গ্রুপ পর্বের শেষটা দুঃস্বপ্নের মতো অতিবাহিত হয়েছে কিউইদের। গেল বিশ্বকাপে অস্ট্রেলিয়ার কাছে হেরে শিরোপা হাত ছাড়া। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে আবারও বিশ্বকাপের স্বপ্নে বিভোর ব্ল্যাক ক্যাপসরা। তবে শুরুটা যেমন হয়েছে শেষটা এখন পর্যন্ত তেমনটার ইঙ্গিত দিচ্ছে না। কেইন উইলিয়ামসন এবং পেসারদের ঘাড়ে চেপেই এতদূর পথ পাড়ি দিয়েছে কিউইরা। এখন পর্যন্ত সব থেকে দুর্বলই মনে হচ্ছে সেমির বাকি দলগুলোর থেকে। ওপেনিং ব্যাটসম্যান মার্টিন গাপটিলের অফর্মের কারণেই বেশি ভুগতে হচ্ছে কিউইদের।

কিউই ব্যাটসম্যানদের পারফরম্যান্স:

ব্যাটসম্যান ইনিংস মোট রান
কেইন উইলিয়ামসন ৪৮১
রস টেইলর ২৬১
জিমি নিশাম ২০১

এই তিন কিউই ব্যাটসম্যান ছাড়া বিশ্বকাপে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেনি কেউই। তবে কিউই পেসাররা বিশ্বকাপের শুরু থেকেই আলো ছড়িয়ে যাচ্ছে। এবারের বিশ্বকাপে সব থেকে কম রান করা দলের মধ্যে কিউইরা অন্যতম। কিন্তু বার বার তাদের বাঁচিয়ে দিয়েছে তাদের দারুণ পেস বোলাররা।

কিউই পেসারদের পারফরম্যান্স:

বোলার মোট উইকেট
লুকি ফারগুসন ১৭
ট্রেন্ট বোল্ট ১৬

প্রথম সেমি ফাইনালে ভারসাম্যপূর্ণ দল ভারতের বিপক্ষে লড়বে নড়বড়ে ব্যাটিং লাইন আপের কিউইরা। অন্যদিকে বিশ্বকাপের সেরা ব্যাটিং লাইন আপ নিয়ে স্বাগতিক ইংলিশরা লড়বে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে। প্রথম সেমি ফাইনাল অনুষ্ঠিত হবে মঙ্গলবার, ৯ জুলাই। আর দ্বিতীয় সেমি ফাইনাল হবে বৃহস্পতিবার, ১১ জুলাই। ১৪ জুলাই লর্ডসে হবে দ্বাদশ বিশ্বকাপের ফাইনাল।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: সাবেকরা ভারতকে দুষেছেন, সরফরাজের প্রশংসা ইংলিশদের

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন