সোমবার ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ১ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

অঞ্জনের নাটকের মঞ্চ পরিবর্তন

জুলাই ৮, ২০১৯ | ৩:১৯ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

বাংলাদেশে প্রথমবারের মতো মঞ্চস্থ হতে যাচ্ছে কলকাতার জনপ্রিয় সংগীত ও অভিনয়শিল্পী অঞ্জন দত্তের মঞ্চ নাটক। ‘সেলসম্যানের সংসার’ নামের নাটকিটি তিনিই দিয়েছেন নির্দেশনা, গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয়ও করেছেন।

বিজ্ঞাপন

দেশের প্রকাশনা সংস্থা ‘ছাপাখানার ভূত’ আয়োজন করেছে নাটকের। মঞ্চ নাটকটি ৯ জুলাই সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হওয়ার কথা ছিল। কিন্তু নানান কারণে শিল্পকলা একাডেমিতে নাটকটির মঞ্চায়ন হচ্ছে না।

নাটকটির নতুন ভেন্যু হলো বেইলী রোডের বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তন। আয়োজনটির সমন্বয়কারী সাজ্জাদ হুসাইন জানান, ঢাকায় অঞ্জন দত্ত’র এই আয়োজন নিয়ে ভেন্যু সংক্রান্ত কিছু প্রতিবন্ধকতার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৯ জুলাই 'সেলসম্যানের সংসার' মঞ্চস্থ করার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বিকাল ৫টা ও রাত ৮টায় হবে দুটি প্রদর্শনী। যে ধারাবাহিকতায় রেজিষ্ট্রেশন সম্পন্ন হয়েছে, সে ধারাবাহিকতায় শো এর আসন বন্টন করা হবে বলেও জানিয়েছেন সাজ্জাদ।


আরও পড়ুন :  ভেঙেছে এলআরবি, ভয়েস হান্ট করে নেওয়া হবে ভোকাল


উচ্চমূল্যের টিকিটে অঞ্জন দত্তের নাটক যেন মঞ্চায়ন না করা হয়, সেজন্য নাটকের দল ‘নাটুকে’ কে বরাদ্দ পাওয়া জাতীয় নাট্যশালা না ছাড়ার নির্দেশ দিয়েছিল শিল্পকলা কর্তৃপক্ষ। শিল্পকলা একাডেমীর নাট্যকলা বিভাগ রোববার (৭ জুলাই) সন্ধ্যায় এই সিদ্ধান্তের কথা জানায়। উল্লেখ্য হল বরাদ্দ পাওয়া নাটকের দল নাটুকের সাথে যৌথভাবে অঞ্জন দত্তের নাটকের শো করার আয়োজন চূড়ান্ত করেছিলেন ছাপাখানার ভূত নামে একটি প্রতিষ্ঠান।

বিজ্ঞাপন

কিন্তু অঞ্জনের ‘সেলসম্যানের সংসার’ নাটকের টিকিটের মূল্য ১৫০০, ২০০০ ও ৩০০০ টাকা হওয়ায় শিল্পকলা কর্তৃপক্ষ ‘নাটুকে’ দলকে যৌথভাবে অনুষ্ঠান করার পরিকল্পনা থেকে সরে আসার নির্দেশ দেয়।

শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষের পক্ষে প্রতিষ্ঠানটির জনসংযোগ কর্মকর্তা হাসান মাহমুদ সারাবাংলাকে বলেন, ‘শিল্পকলায় এত মূল্যের টিকিট বিক্রি করে বাণিজ্যিক কোনো নাটক মঞ্চস্থ করলে নাট্যাঙ্গনে নেতিবাচক প্রভাব পরবে। তাই শিল্পকলা একাডেমির নাট্যকলা বিভাগ হল বরাদ্দ পাওয়া নাটকের দল নাটুকে কে উচ্চমূল্যের টিকিটে অঞ্জন দত্তের নাটকের জন্য হল ছেড়ে না দেওয়ার নির্দেশ দিয়েছে।’

‘সেলসম্যানের সংসার’ অঞ্জন দত্ত প্রোডাকশনের প্রযোজনায় নির্মিত আর্থার মিলারের লেখা থেকে নাটকটির রচনা, নাট্যরূপ, নির্দেশনা দিয়েছেন অঞ্জন দত্ত। নাটকের গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয়ও করেছেন তিনি।

নাটক ছাড়াও মঞ্চে অনুষ্ঠিত হবে নতুন বইয়ের মোড়ক উন্মোচন। অঞ্জন দত্তের অভিনয় জীবন নিয়ে সাজ্জাদ হোসেনের লেখা ‘নাট্যঞ্জন’ বই প্রকাশ পাবে আয়োজনে। থাকবে গানের পরিবেশনাও।

সারাবাংলা/পিএ


আরও পড়ুন :

.   আবারও বিতর্কে কঙ্গনা

.   শুক্রবার মুক্তি পাচ্ছে আমদানি করা ‘কিডন্যাপ’

.   অঞ্জনের নাটক মঞ্চায়ন না করতে শিল্পকলার নির্দেশ

.   হিন্দি বিজ্ঞাপনে কাজ আমার জন্য নতুন অভিজ্ঞতা: নুসরাত ফারিয়া

.   নতুন সিনেমায় পূর্ণিমা!


বিজ্ঞাপন
বিজ্ঞাপন