বিজ্ঞাপন

সেমি পরিত্যক্ত হলে ফাইনালে যাবে ভারত-অস্ট্রেলিয়া

July 8, 2019 | 7:09 pm

বিশ্বকাপ ডেস্ক

দ্বাদশ বিশ্বকাপের প্রথম সেমি ফাইনালে মুখোমুখি হবে ভারত বনাম নিউজিল্যান্ড। আর দ্বিতীয় সেমি ফাইনালে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড। গ্রুপপর্বে ভারত-নিউজিল্যান্ডের ম্যাচ ভেস্তে গিয়েছিল বৃষ্টির দাপটে। আর অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচে জিতেছিল অজিরা। গ্রুপপর্বে বৃষ্টির কারণে ভারত-নিউজিল্যান্ড ম্যাচটি পণ্ড হওয়ায় পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছিল দুই দলকে। মঙ্গলবার (৯ জুলাই) বিশ্বকাপের প্রথম সেমি ফাইনালে মুখোমুখি হতে চলেছে এই দুই।

বিজ্ঞাপন

এবারের বিশ্বকাপে এক নম্বরে থেকে গ্রুপ পর্ব শেষ করেছে টিম ইন্ডিয়া। অন্যদিকে গতবারের রানার্সআপ নিউজিল্যান্ড চার নম্বরে থেকে গ্রুপপর্ব শেষ করেছে। প্রথম সেমি ফাইনালে মুখোমুখি হওয়ার আগে গ্রুপ লিগে কিউইদের সঙ্গে টিম ইন্ডিয়ার সাক্ষাত হয়েছিল ১৩ জুন, নটিংহ্যামে। কিন্তু বৃষ্টিতে এক বলও খেলা হয়নি। ভেস্তে যায় ম্যাচ। পয়েন্ট ভাগাভাগি করে নেয় দুই দল। বিশ্বকাপের ওয়ার্ম-আপ ম্যাচে অবশ্য কিউইদের কাছে হেরেছিল কোহলিরা। ১৫ পয়েন্ট নিয়ে এক নম্বরে লিগ শেষ করেছে টিম ইন্ডিয়া। কিউইরা ১১ পয়েন্ট নিয়ে চার নম্বর স্থানে লিগ শেষ করেছে।

ভারত-নিউজিল্যান্ড ম্যাচে এবার যদি বৃষ্টি বাগড়া বসায় তাহলে কী হতে পারে? ইংল্যান্ডের আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে মঙ্গলবার বৃষ্টি হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। একান্তই যদি মঙ্গলবার খেলা ভেস্তে যায়, তাহলে রিজার্ভ ডে’তে (১০ জুলাই, বুধবার) ভারত-নিউ জিল্যান্ড ম্যাচ অনুষ্ঠিত হবে।

বুধবারও আবহাওয়া উন্নতির কোনো আগাম লক্ষণ নেই বলেই জানা যাচ্ছে। রিজার্ভ ডে-তেও যদি ম্যাচ বৃষ্টির জন্যে বাতিল হয় তা হলে ১৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের এক নম্বরে থাকা ভারত সোজা চলে যাবে ফাইনালে। সেমি ফাইনালে না খেলেই পয়েন্ট টেবিলে চার নম্বরে থাকা নিউজিল্যান্ডকে এবারের মতো বিদায় নিতে হবে বিশ্বকাপ থেকে।

বিজ্ঞাপন

ম্যানচেস্টারের আবহাওয়ার পূর্বাভাস বলছে, মঙ্গলবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ম্যাচ শুরুর আগে বাংলাদেশ সময় সকাল ১১টা থেকে ১২টার মধ্যে বৃষ্টি হতে পারে। এরপর কিছু সময়ের জন্য মেঘ সরে যাবে। বাংলাদেশ সময় দুপুর তিনটায় টস হবে। ঠিক এর কিছু পরেই কালো মেঘে ঢাকা থাকতে পারে ওল্ড ট্র্যাফোর্ডের আকাশ। বাংলাদেশ সময় বিকাল সাড়ে চারটায় বৃষ্টি হতে পারে। এরপর বৃষ্টি বাগড়া দিতে পারে সন্ধ্যা ৬টা থেকে ৭টা পর্যন্ত। মেঘে ঢাকা থাকলেও এরপর আর বৃষ্টির সম্ভাবনা থাকছে না।

২০১৯ বিশ্বকাপের নকআউটে বৃষ্টির জন্য নিয়ম:
* ২টি সেমি ফাইনাল ও ফাইনালে থাকছে রিজার্ভ ডে। প্রতি দিনই ১২০ মিনিট পর্যন্ত সময় বাড়ানো যাবে খেলা শেষ করার জন্য। তবে সব ম্যাচেই দুই দলকে অন্তত ২০ ওভার খেলতে হবে।
* কোনো ম্যাচ নির্ধারিত দিনে বৃষ্টি বা খারাপ আবহাওয়ার কারণে শেষ না হলে রিজার্ভ ডে-তে ম্যাচটি হবে। তবে, সেক্ষেত্রে আগের দিন যেখানে শেষ হয়েছে, সেখান থেকে শুরু হবে।
* কোনো ম্যাচ টাই হলে সুপার ওভারের মাধ্যমে নিষ্পত্তি হবে।
* কোনো সেমি ফাইনাল বৃষ্টির জন্য পরিত্যক্ত হলে গ্রুপ লিগে যে দলের পয়েন্ট বেশি ছিল, তারা ফাইনালে চলে যাবে। এই নিয়মে ভারত-নিউ জিল্যান্ড সেমি ফাইনাল পরিত্যক্ত হলে ফাইনালে চলে যাবে ভারত। অন্যদিকে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচ ভেস্তে গেলে ফাইনালে যাবে অস্ট্রেলিয়া।

বিশ্বকাপে এই নিয়ে সপ্তমবার সেমি ফাইনালে খেলবে ভারত। এর আগের ছয়বারের মধ্যে তিনবার জিতেছে ভারত, হেরেছে তিনবার। অন্যদিকে আটবার সেমি ফাইনাল খেললেও শুধু গতবারই নিউজিল্যান্ড ফাইনালে উঠেছিল।

বিজ্ঞাপন

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন