বিজ্ঞাপন

হুঙ্কার রুটের, সেমিতে ছাড় দিবে না ইংল্যান্ড

July 10, 2019 | 1:28 pm

বিশ্বকাপ ডেস্ক

অজিদের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচে ৬৪ রানের বড় ব্যবধানে হেরেছিল ইংল্যান্ড। গ্রুপ পর্ব শেষে সেমি ফাইনালে আবারও মুখোমুখি দুই চিরপ্রতিদ্বন্দ্বীর। বিশ্বকাপের দ্বিতীয় সেমি ফাইনালে বৃহস্পতিবার (১১ জুলাই) অজিরা লড়বে স্বাগতিক ইংলিশদের বিপক্ষে। আর তাই তো ফাইনালের টিকিট নিশ্চিতে একে অপরকে এক চুল ছাড় দিতেও নারাজ দু’দল। ম্যাচের আগেই তাই অজিদের উদ্দেশ্যে হুঁশিয়ারি বার্তা দিলেন জো রুট।

বিজ্ঞাপন

এজবাস্টনে বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হবে দ্বিতীয় সেমি ফাইনাল। আর এই মায়চে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সাফল্যের জন্য ইংল্যান্ড অনেকটাই নির্ভর করে আছে তাদের অন্যতম সেরা ব্যাটসম্যান জো রুটের উপরে। সেমি ফাইনাল নিয়ে রুট যথেষ্ট আত্মবিশ্বাসী। আর তাই তো ১৯৯২ সালের পরে প্রথম বিশ্বকাপের সেমি ফাইনালে খেলা ইংলিশরা হাসতে পারেন শেষ হাসিও।

রুটের মতে, ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলার অভিজ্ঞতাটা তাদের দারুণ কাজে আসবে। ইংল্যান্ডের এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে রুট বলেন, ‘অনেক দিন পরে আমরা বিশ্বকাপের মতো বড় মঞ্চের সেমিফাইনালে খেলব। নিঃসন্দেহে এটি একটি বড় ব্যাপার। এই দলের অনেকেই ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে খেলেছিল। সেই ফাইনালের অভিজ্ঞতাটাও আমাদের এজবাস্টনে দারুণ কাজে দেবে বলে আমার বিশ্বাস।’

টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০১৬ সালের সেই ফাইনালের দশ জন ক্রিকেটার আছেন এবারের ইংলিশ দলে। যদিও সেবার ফাইনালে ক্যারিবিয়ানদের কাছে হারতে হয়েছিল তাদের। তবুও সে ম্যাচের অভিজ্ঞতাটা অনেক কাজে আসবে অজিদের বিপক্ষে সেমি ফাইনালে। এমনটাই ধারণা ইংলিশ ক্রিকেটারদের।

বিজ্ঞাপন

এমনিতে ইংল্যান্ড ২০১০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপাধারী । এছাড়াও ২০০৪ এবং ২০১৩ সালের দু’বার চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালেও উঠেছিল ক্রিকেটের জনকরা। কিন্তু শেষ ২৭ বছরে বিশ্বকাপে নকআউট পর্বে কোনো ম্যাচ জিততে পারেনি তারা। অতীতে দু’বার তারা সেমিফাইনালে অস্ট্রেলিয়া ও ভারতের কাছে পরাজিত হয়েছিল। আর এই দুই দেশ এগার বারের মধ্যে সাত বার এই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন।

জো রুট মনে করেন, গ্রুপ পর্বে ভারত ও নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে জয় তাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে অনেকটা। রুট বলেন,‘এবারের বিশ্বকাপটা আমরা দারুণ শুরু করেছিলাম। কিন্তু অস্ট্রেলিয়া, পাকিস্তান আর শ্রীলঙ্কার কাছে হেরে দলের মনোবল বেশ কমে গিয়েছিল। এটা অস্বীকার করা সম্ভব নয়। সেখান থেকে আমরা দারুণ ভাবে নিজেদের ফিরে পেয়েছি। ভারত আর নিউজ়িল্যান্ডকে হারিয়েই আমরা সেমিফাইনালে উঠে এসেছি। তাই অস্ট্রেলিয়ার বিপক্ষেও যে আমরা লড়াই করতে প্রস্তুত তা নিয়ে নেই কোনো সন্দেহ। আমরা অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের সেরা খেলাটা খেলার লক্ষ্যে নিয়েই মাঠে নামব।’

গ্রুপ পর্বের শেষ ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার মধ্যে। সে ম্যাচে জয় নিয়ে মাঠ ছাড়ে দক্ষিণ আফ্রিকা। তবে আগেই বিশ্বকাপে থেকে ছিটকে পড়ায় এ ম্যাচটি এক প্রকার নিয়মরক্ষার ম্যাচই ছিল প্রোটিয়াদের জন্য। আর এই ম্যাচ জয়ের পর প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসির সোজা কথা। বিশ্বকাপটা অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চের হাতেই উঠবে।

বিজ্ঞাপন

ডু প্লেসির এমন কথার প্রতিক্রিয়া জানিয়েছেন ইংলিশ ব্যাটসম্যান জো রুটও। তিনি বলেন, ‘আমার মনে হয় ফাফ ভুল কিছু বলেনি। পরিসংখ্যানই বলে দেয়, অস্ট্রেলিয়া বারবার সফল হয়েছে। কিন্তু তার অর্থ এই নয় যে, আমাদের কোনো সম্ভাবনা নেই। নকআউটে খেলার জন্য একটা দলে যে ধরনের গভীরতা দরকার তা কিন্তু গ্রুপ পরবের ম্যাচে আমরা দেখিয়ে দিয়েছি। বিশেষ করে, শেষ দু’টি ম্যাচে।‘

তিনি আরও বলেন, ‘আর মাত্র দু’টি ম্যাচ জিততে পারলেই বিশ্বকাপটা আমরাই জয় করবো। গ্রুপ পর্বে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াইয়ে আমরা কিন্তু ভারত আর নিউজিল্যান্ডকে ভালভাবেই হারিয়েছি। আর ওই দু’টি ম্যাচের মতো করে খেলতে পারলে অস্ট্রেলিয়ার পক্ষে আমাদের হারানো খুব কঠিনই হবে।’

গ্রুপ পর্বের শেষ ম্যাচে অজি দলের ওপর এসেছে ইনজুরির আঘাত। ছিটকে গেছেন টপ অর্ডার ব্যাটসম্যান উসমান খাজা, শঙ্কায় আছেন অলরাউন্ডার মার্কাস স্টয়নিসও। অন্যদিকে বেশি ফুরফুরে মেজাজে আছে ইংলিশ শিবির। শেষ পর্যন্ত জমজমাট এক লড়াইয়ের দিকেই তাকিয়ে আছে ক্রিকেট বিশ্ব। বার্মিংহামের এজবাস্টনে বৃহস্পতিবার (১১ জুলাই) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হবে বিশ্বকাপের দ্বিতীয় সেমি ফাইনাল।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

বিজ্ঞাপন

আরও পড়ুন: ইংল্যান্ডের মুখোমুখি হলে ঈশ্বর থাকবেন ভারতের সাথে: রবি শাস্ত্রী

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন