সোমবার ১৮ নভেম্বর, ২০১৯ ইং , ৪ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ফারমার্স ব্যাংকের অর্থ আত্মসাৎ, এসকে সিনহার বিরুদ্ধে মামলা

জুলাই ১০, ২০১৯ | ৩:৫৩ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ক্ষমতার অপব্যবহার করে ফারমার্স ব্যাংকের ৪ কোটি টাকা আত্মসাৎ ও মানি লন্ডারিংয়ের অভিযোগে সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বিজ্ঞাপন

বুধবার (১০ জুলাই) দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন বাদী হয়ে ঢাকা সমন্বিত জেলা কাযার্লয়-১ এ মামলাটি দায়ের করেন। এই মামলায় আরও ১০ জনকে আসামি করা হয়েছে। মামলা নম্বর ৩।

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ সারাবাংলাকে তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। মামলার অন্য আসামিরা হলেন, ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক) সাবেক এমডি এ কে এম শামীম, সাবেক এসইভিপি গাজী সালাহউদ্দিন, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট স্বপন কুমার রায়, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. জিয়াউদ্দিন আহমেদ, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট সাফিউদ্দিন আসকারী, ভাইস প্রেসিডেন্ট মো. লুৎফুল হক, টাঙ্গাইলের বাসিন্দা মো. শাহজাহান, একই এলাকার নিরঞ্জন চন্দ্র সাহা, রনজিৎ চন্দ্র সাহা ও তার স্ত্রী সান্ত্রী রায়।

এর আগে ফারমার্স ব্যাংক থেকে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এসকে সিনহা) অ্যাকাউন্টে চার কোটি টাকা জমা হওয়ার বিষয়টি তদন্ত শুরু করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ফারমার্স ব্যাংকের সাবেক এমডি এ কে এম শামীমসহ ছয় কর্মকর্তাকে তলব করেছিল দুদক।

বিজ্ঞাপন

সংস্থাটির পরিচালক সৈয়দ ইকবাল হোসেন গত বছরের ২৬ সেপ্টেম্বর তাদের দুদকের প্রধান কার্যালয়ে হাজির থাকতে বলেন।

এই ঘটনায় এসকে সিনহার ভাই অনন্ত কুমার সিনহার বিরুদ্ধেও অনুসন্ধান চালাচ্ছে দুদক।

মামলার এজাহারে বলা হয়েছে, আসামিরা প্রতারণার মাধ্যমে সাবেক ফারমার্স ব্যাংকের গুলশান শাখা থেকে ৪ কোটি টাকার ভুয়া ঋণপত্র তৈরি করেছে। একই দিনে পে অর্ডারের মাধ্যমে এসকে সিনহার ব্যক্তিগত ব্যাংক হিসাবে ওই অর্থ স্থানান্তরও করেছে।

পরে এসকে সিনহা নগদ, চেক এবং পে-অর্ডারের মাধ্যমে অন্য অ্যাকাউন্টে টাকা সরিয়ে নিয়ে অর্থ আত্মসাৎ করেছেন। যা দুর্নীতি প্রতিরোধ আইন এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

সংশ্লিষ্ট সংবাদ
এসকে সিনহার বিরুদ্ধে মামলায় দুদকের অনুমোদন
এসকে সিনহার অ্যাকাউন্টে ৪ কোটি টাকা, ২ ব্যবসায়ীকে তলব

সারাবাংলা/ইএইচটি/এসজে/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন