বিজ্ঞাপন

দেশের মাটিতেই অবসর নেবেন মাশরাফি

July 11, 2019 | 2:48 am

বিজ্ঞাপন

বিদেশে নয়,দেশের মাটিতেই ক্রিকেটকে বিদায় জানাবেন বাংলাদেশ ক্রিকেটের মুকুটহীন সম্রাট মাশরাফি বিন মুর্তজা। না, মাশরাফি নিজে একথা বলেননি। বলেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন।

বুধবার (১০ জুলাই) লন্ডনে ইন্টার পার্লামেন্টারি ওয়ার্ল্ডকাপ ক্রিকেটে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে একথা জানালেন বিসিবির এই বড় কর্তা। তিনি বলেন, ‘যত সুন্দরভাবে করা যায় আমরা সেটা করব। দেশের মাটিতেই তাকে বিদায় দেয়া উচিত হবে। তার সঙ্গে শেষ যেদিন কথা হয়েছে আমরা এটাই বলেছি। আমরা ভালোভাবে দেশেই তার বিদায় অনুষ্ঠানের কাজটি করতে চাই।’

বোলার কিংবা পারফর্মার হিসেবে নয়। বিশ্বমঞ্চে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়াটাই মাশরাফির প্রধান দায়িত্ব ছিল বলে সাফ জানিয়ে দিলেন পাপন। তিনি আরও বলেন, ‘মাশরাফি খেলোয়াড় হিসেবে তো আসে না। কিন্তু যদি অধিনায়ক বলেন তাহলে ওর মতো অধিনায়ক আমরা কোথাও পাব না। আমি সবসময় বলি দুটো প্লেয়ারের বদলি আমাদের নেই। প্লেয়ার হিসেবে আর অধিনায়ক হিসেবে মাশরাফি। এই দুজন ছাড়া সবারই বিকল্প আছে। এই দুজনের বদলি পাওয়া কঠিন।’

বিজ্ঞাপন

২০১৪ সালে দ্বিতীয় দফার অধিনায়কত্ব ফিরে পাওয়ার পর ক্যারিশমাটিক নেতৃত্ব আর বল হাতে আগুনের হল্কা ছড়িয়ে যে মাশরাফি বাংলাদেশের মুকুটহীন সম্রাট জয়ে উঠেছিলেন চলতি বিশ্বকাপে পারফরম্যান্সহীনতায় সেই তাকেই কী না খলনায়কের কালিমা লেপন করা হল!

কিন্তু তিনি তো সুস্থ শরীরে বিশ্বকাপে খেলতে পারেননি। আয়ারল্যান্ডে পাওয়া হ্যামস্ট্রিংয়ের চোট নিয়ে এসেছিলেন ইংল্যান্ডে। পাপনও সেকথাই জানালেন। তাই মাশরাফির পারফরম্যান্স নিয়েও তার কোন খেদ নেই।

‘বিশ্বকাপে সে ভালো করতে পারেনি। কারণ আমরা কিন্তু আগেই জানতাম সে ভালো করতে না পারারই কথা। এই ধরণের কন্ডিশনে পিচে সে ভালো করবে এটা আমরা আশাও করিনি। সে চোট পেয়েছে। সে আয়ারল্যান্ডে ফাইনাল ম্যাচ থেকে সে গ্রেড টু টিয়ার। কিন্তু ও লড়াকু। দুএকবার কথা হয়েছিল যে ও বসে পড়বে। ও নিজেও ঠিক করেছিল। তারপরে মনে হয়েছে আমি সারাজীবন দেশের জন্য ফাইট করলাম এখন শেষ দুই ম্যাচে বসে পড়ব। আমি ত ইনজুরি নিয়েই খেলি। কাজেই এটা তো মানুষ অনেকে অনেক রকম ভাবে। এই ধরণের মানসিকতা সবার দরকার।’ — বলেন নাজমুল হাসান পাপন।

বিজ্ঞাপন

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও  পড়ুন: ফাইনালে অস্ট্রেলিয়াকেই চাইলেন বোল্ট

সারাবাংলা/এমআরএফ/আরএসও

বিজ্ঞাপন

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন