বিজ্ঞাপন

সোমবার থেকে ঢাকায় ওআইসির পর্যটন বিষয়ক সম্মেলন

February 4, 2018 | 3:19 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: ইসলামী সম্মেলন সংস্থা (ওআইসি) রাষ্ট্রসমূহের পর্যটন বিষয়ক পারস্পরিক সহযোগীতা বৃদ্ধির সোমবার থেকে তিন দিনব্যাপী ১০ম আইসিটিএম সম্মেলন শুরু হচ্ছে।

আগামী ৫ থেকে ৭ ফেব্রুয়ারি বাংলাদেশের রাজধানী ঢাকার সোনাগাঁও হোটেল এই সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের অনুষ্ঠানিক উদ্ধোধন করবেন।

এবারের সম্মেলনের ওআইসির সদস্যভুক্ত ২৫টি দেশের শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করবেন।

বিজ্ঞাপন

রোববার সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল এক সাংবাদ সম্মেলনে এ কথা জানান।

বিমান মন্ত্রী বলেন, প্রতি দুবছর পরপর ওআইসিভূক্ত রাষ্ট্রসমূহকে পর্যটন বিকাশে ইসলামিক কনফারেন্স অফ ট্যুরিজম মিনিষ্টার (আইসিটিএম) সম্মেলন অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, এ সম্মেলনের মাধ্যমে ওআইসিভুক্ত দেশগুলোর মধ্যে পর্যটন বিকাশ ও প্রসারে একটি অভিন্ন প্ল্যাটফর্ম তৈরিতে কার্যকর ভুমিকা রাখবে। বিশেষ করে সদস্য দেশগুলোর মধ্যে তথ্য ও অভিজ্ঞা বিনিময় এবং সহযোগীতার মাধ্যমে পর্যটনের ক্ষেত্রে নতুন ভাবনা ও পদক্ষেপের সুযোগ সৃষ্টি হবে।

বিজ্ঞাপন

সম্মেলন উপলক্ষ্যে গণমাধ্যমে ইসলামি কৃষ্টি ও ঐতিহ্যের ব্যাপক প্রচারের মাধ্যমে পর্যটকদের আকর্ষণ সৃষ্টি করা হবে।

এ টি এম শাহজাহান কামাল বলেন, সম্মেলনের প্রথমদিন ৫ ফেব্রুয়ারি বিভিন্ন দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সভা ও ৬ ফেব্রুয়ারি পর্যটন মন্ত্রীদের নিয়ে সভা অনুষ্ঠিত হবে।

প্রথম দিন কর্মকর্তারা নির্ধারিত এজেন্ডা নিয়ে আলোচনা করবেন। দ্বিতীয় দিন মন্ত্রী পর্যায়ের সভায় এজেন্ডাগুলোর ওপর চূড়ান্ত আলোচনা ও সিদ্ধান্ত হবে। এরপর ঢাকা ডিক্লারেশনের মাধ্যমে সম্মেলনটি শেষ হবে।

বিমান মন্ত্রী জানান, ওআইসির ৫৭টি সদস্য দেশের মন্ত্রী ও প্রতিনিধিদের অনুষ্ঠানে স্বাগত জানাতে এবং মুসলিম বিশ্বের নেতৃবৃন্দের সামনে আমাদের ইসলামিক ঐতিহ্য তুলে ধরতে আমরা ব্যাপক প্রস্তুতি নিয়েছি।

বিজ্ঞাপন

ওআইসি বুঝতে পেরেছে যে, ট্যুরিজম খাতে বাংলাদেশের ব্যাপক সম্ভাবনা রয়েছে। বাংলাদেশকে সদস্য দেশগুলোর সঙ্গে নিয়ে এ খাতে বিভিন্ন সম্মেলন ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করতে তারা উৎসাহিত করছে।

সংবাদ সম্মেলনে বিমান ও পর্যটন সচিব এস এম গোলাম ফারুক, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. নাসির উদ্দিনসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জিএস/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন